ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে বঙ্গভবনে সিইসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে বঙ্গভবনে সিইসি ছবি: ফোকাস বাংলা

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার অনুমতি নিতে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে বঙ্গভবনে গেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। এ সময় তারা জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে রাষ্ট্রপ্রধান মো. সাহাবুদ্দিনকে অবহিতও করবেন।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বেলা ১১টা ৫২ মিনিটে রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে ঢোকেন ইসির নীতিনির্ধারণী কর্মকর্তারা। সিইসির সঙ্গে রয়েছেন তার চার কমিশনার।

এর আগে বুধবার (৮ নভেম্বর) ইসি সচিব মো. জাহাংগীর আলম রাষ্ট্রপতির সঙ্গে তাদের সাক্ষাতের বিষয়টি জানান। তিনি জানিয়েছিলেন, বৃহস্পতিবার দুপুর ১২টায় মো. সাহাবুদ্দিন তাদের দেখা করার সময় দিয়েছিলেন।

ইসি সচিব বলেন, রাষ্ট্রপতিকে নির্বাচনের প্রস্তুতি সংক্রান্ত সব ধরনের অগ্রগতির বিষয়ে কমিশন জানাবে। প্রস্তুতির ব্যাপারে রাষ্ট্রপতির পরামর্শ ও নির্দেশনা থাকলে তাও শুনবে। তবে তফসিল ঘোষণার এখতিয়ার সম্পূর্ণ নির্বাচন কমিশনের। আগামী বুধবারের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে। সম্পূর্ণরূপে নির্বাচনের তফসিল ঘোষণার মতো পরিবেশ রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজনে বদ্ধপরিকর ইসি।  

সূত্র জানিয়েছে, নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি। ইতোমধ্যে ভোটের উপকরণ জেলা পর্যায়ে পাঠানো হয়েছে। আর ব্যালট বাক্সও মাঠ পর্যায়ে যাচ্ছে শুক্রবার (১০ নভেম্বর) ও শনিবার (১১ নভেম্বর)। ছাপানো হচ্ছে মনোনয়নপত্রও। এক্ষেত্রে জানুয়ারির প্রথম সপ্তাহেই নির্বাচনের প্রস্তুতি নিয়ে এগুচ্ছে সংস্থাটি। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের কয়েকদিনের মধ্যেই বাংলাদেশ টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে তফসিল ঘোষণা করতে পারেন সিইসি।  

সংবিধান অনুযায়ী, একাদশ জাতীয় সংসদের মেয়াদ পূর্ণ হবে আগামী ২৯ জানুয়ারি। তার আগের নব্বই দিনের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এ নির্বাচনের মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এদের মধ্যে নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন, পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং হিজড়া ভোটার ৮৫২ জন।  

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
এমইউএম/ইইউডি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।