ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

কক্সবাজার-১ আসন

সালাহ উদ্দিনের মনোনয়ন বাতিল, টিকে গেলেন ইব্রাহিম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
সালাহ উদ্দিনের মনোনয়ন বাতিল, টিকে গেলেন ইব্রাহিম

কক্সবাজার: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে কক্সবাজার-১ (চকরিয়া ও পেকুয়া) আসনের আওয়ামী লীগের মনোনীত নৌকা মার্কার প্রার্থী সালাহউদ্দিন আহমেদ সিআইপির মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এই আসনে তিনিসহ পাঁচজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

 

রোববার (০৩ ডিসেম্বর) সকাল ১০টায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে কক্সবাজার-১ (চকরিয়া ও পেকুয়া) এবং কক্সবাজার-২ (মহেশখালী ও কুতুবদিয়া) আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয়।  

যাচাই-বাছাইয়ের প্রথম দিন কক্সবাজার-১ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সালাহউদ্দিন আহমেদ সিআইপির মনোনয়নপত্র ঋণ খেলাপির অভিযোগে বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। এছাড়া এই আসনে স্বতন্ত্র হিসেবে দাখিল করা আরও চারজন প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল করা হয়।  

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত বর্তমান সংসদ সদস্য জাফর আলমসহ ১৩ জন মনোনয়নপত্র দাখিল করেন। জাফর আলমসহ আটজন প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হয়েছে।  

বৈধ প্রার্থীদের মধ্যে রয়েছেন জাতীয় পার্টির (জেপি) প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য এএইচ সালাহউদ্দিন মাহমুদ, বাংলাদেশ কল্যাণ পার্টির সভাপতি মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম, একই দলের মহাসচিব আব্দুল আওয়াল মামুন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য হাজী বশিরুল আলম ও জাতীয় পার্টির (জাপা) হোসনে আরা।  

এদিকে, আওয়ামী লীগের প্রার্থী সালাহউদ্দিন আহমেদ সিআইপির মনোনয়নপত্র বাতিল হওয়ার বিষয়টি দ্রুত ছড়িয়ে পড়লে মনোনয়ন বঞ্চিত জাফরের অনুসারীদের মধ্যে আনন্দ-উচ্ছ্বাস দেখা দেয়।

আরও পড়ুন: আ.লীগ প্রার্থী সালাহ উদ্দিন আহমেদের মনোনয়ন বাতিল

অপরদিকে, কক্সবাজার-২ (মহেশখালী ও কুতুবদিয়া) আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকা মার্কার প্রার্থী বর্তমান সংসদ সদস্য আশেক উল্লাহ রফিকসহ সাতজন প্রার্থীর মধ্যে ছয়জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। কেবল মহেশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে সদ্য পদত্যাগ করা শরীফ বাদশার মনোনয়নপত্র স্থগিত করা হয়েছে।

সালাহউদ্দিন আহমেদ সিআইপি বাংলানিউজকে বলেন, যে ঋণ অনাদায়ে রিটার্নিং কর্মকর্তা আমার মনোনয়নপত্র বাতিল করেছেন, তা আদালত থেকে আমাকে দায়মুক্তি দেওয়া হয়েছে। ফলে আমি ঋণখেলাপি নই। মনোনয়নপত্র বাতিল আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন সচিবালয়ে আপিল করা হবে।

আপিলে প্রার্থীতা ফিরে পাবেন বলে আশাবাদী তিনি।

কক্সবাজারের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মুহম্মদ শাহীন ইমরান জানিয়েছেন, কক্সবাজার-১ আসনে মোট ১৩ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। এ আসনে পাঁচজনের মনোনয়নপত্র বাতিল ও আটজনের মনোনয়নপত্র নেওয়া করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩
এসবি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।