ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

যশোরে আ.লীগ প্রার্থীর পক্ষে কাজ করার অভিযোগ এসি-ল্যান্ডের বিরুদ্ধে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
যশোরে আ.লীগ প্রার্থীর পক্ষে কাজ করার অভিযোগ এসি-ল্যান্ডের বিরুদ্ধে

যশোর: যশোর-৫ (মণিরামপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (এলজিআরডিএ) প্রতিমন্ত্রী স্বপন কুমার ভট্টাচার্যকে নিয়ে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাছান আলীর বিরুদ্ধে। তিনি প্রতিমন্ত্রী স্বপনের নির্দেশমতো কাজ করছেন বলে অভিযোগ তুলেছেন স্বতন্ত্র প্রার্থী ইয়াকুব আলী।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দুপুরে যশোরের প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ তোলেন তিনি। একইসঙ্গে প্রতিমন্ত্রী স্বপনের বিরুদ্ধে নির্বাচনী প্রচারণায় কর্মীদের হামলা, ভাংচুর ও ভয়ভীতি দেখানোর অভিযোগও করেন স্বতন্ত্র প্রার্থী ও জেলা কৃষক লীগের সহ-সভাপতি ইয়াকুব আলী।

সংবাদ সম্মেলনে ইয়াকুব আলী বলেন, নির্বাচনী প্রচারণা জমে উঠতেই প্রতিদিন যশোর-৫ আসনের (মণিরামপুর) বিভিন্ন স্থানে শুরু হয়েছে একের পর এক হামলার ঘটনা। নৌকার সমর্থকরা স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের ওপর হামলা করছেন। গত চারদিনে ছয়টি ঘটনায় আমার অন্তত ১৫ জন নেতাকর্মী আহত হয়েছেন।

সর্বশেষ গতকাল বুধবার রাতে উপজেলার কাশিমপুর এলাকায় আমার গাড়িবহরে হামলা হয়েছে। এ সময় একাধিক ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটে। আহত হয়েছেন ৮ জন।

জেলা কৃষক লীগের সহ-সভাপতি বলেন, আমি নির্বাচনী প্রচারণা শেষে সমর্থকদের নিয়ে বাড়ি ফিরছিলাম। এক পর্যায়ে কাশিমপুর এলাকায় আমার গাড়িবহর পৌঁছলে বর্তমান সংসদ সদস্য স্বপন ভট্টাচার্যের ছেলে সুপ্রিয় ভট্টাচার্যের নেতৃত্বে সন্ত্রাসীরা হামলা চালায়। তারা বহরে থাকা ছয়টি মোটরসাইকেল, দুটি মাইক্রোবাস ও আমার নিজস্ব গাড়ি ভাঙচুর করে।

এর আগে উপজেলার মদনপুর, রোহিতা, কুয়াদা এলাকায় একাধিক হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার নেতৃত্ব দিয়েছেন স্বপন ভট্টাচার্যের ছেলে সুপ্রিয় ভট্টাচার্য, তার ভাগ্নে যুবলীগের আহ্বায়ক উত্তম চক্রবর্ত্তী বাচ্চু। নির্বাচনকে কেন্দ্র করে আমার নির্বাচন পরিচালনা কমিটির প্রধান আওয়ামী লীগ নেতা জিএম মজিদসহ বেশ কয়েকজনকে প্রকাশ্যে বিভিন্ন সমাবেশে নৌকার কর্মীরা হুমকি দিয়ে বক্তব্য দিচ্ছেন। এছাড়া উপজেলার নিষিদ্ধ ঘোষিত সংগঠন চরমপন্থীদের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। তারা সবাই নৌকার প্রতীকের পক্ষে কাজ করছেন।

স্বতন্ত্র প্রার্থী ইয়াকুব আলী এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাসান আলীর বিরুদ্ধে নৌকার প্রার্থী স্বপনের হয়ে কাজ করার অভিযোগ তোলেন। তিনি বলেন, প্রতিটি জায়গায় হামলার শিকার হলে ঘটনাস্থলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাসান আলী উপস্থিত হচ্ছেন। সেখানে গিয়ে নৌকার সমার্থকদের জরিমানা না করে উল্টো যারা মার খাচ্ছে তাদেরকেই জরিমানা করছেন। ইতোমধ্যে তিনি আমার একাধিক নেতাকর্মীকে জরিমানা করেছেন; সেগুলো উদ্দেশ্যমূলক। নির্বাচনের জন্য সহকারী কমিশনার (ভূমি) হাসান আলী দায়িত্বে থাকলে সুষ্ঠু ভোট হবে না।

এসিল্যান্ড হাসান আলীকে প্রত্যাহার ও অবাধ সুষ্ঠু ভোট অনুষ্ঠানের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বৃদ্ধির জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান স্বতন্ত্রিএ প্রার্থী।

আওয়ামী লীগের প্রার্থী স্বপন ভট্টাচার্য অবশ্য দাবি করেছেন, তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ মিথ্যা। তিনি বলেন, নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে স্বতন্ত্র প্রার্থীর এসব অভিযোগ। আমার বিরুদ্ধে ৫-৬টি অভিযোগ দিয়েছে। নির্বাচনে ছোট খাটো বিষয় নিয়ে কর্মীদের ঝামেলা হয়। স্বতন্ত্র প্রার্থী অরাজনৈতিক লোক। আর আমি সুপ্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী দলের প্রার্থী। আমার কোনো বাহিনী নেই যে তার কর্মীদের মারধর ভাংচুর করবে। উনার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।

অভিযোগের বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) হাসান আলী বলেন, স্বতন্ত্র প্রার্থীর অভিযোগ মনগড়া। যারা আচারণ বিধি লঙ্ঘন করছে, তাদেরকেই জরিমানা করা হয়েছে। সেটা কোন দল সেটা বিবেচ্য বিষয় না। তার অভিযোগ মিথ্যা।

এ বিষয়ে জেলা রির্টানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদারের সঙ্গে কথা বলতে কয়েক দফা তার মোবাইলে কল করা হয়। কিন্তু তিনি ফোন রিসিভ করেননি।

তবে যশোর জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা আনিচুর রহমান বলেন, অবাধ ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিত করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। এখন পর্যন্ত কয়েকটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, যশোর-৫ (মণিরামপুর) আসনে আওয়ামী লীগ মনোনীত বর্তমান সংসদ সদস্য প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ও স্বতন্ত্র প্রার্থী ইয়াকুব আলী ছাড়াও প্রার্থী হয়েছেন তৃণমূল বিএনপির আবু নসর মোহাম্মদ মোস্তফা, ইসলামী ঐক্যজোটের হাফেজ মাওলানা নুরুল্লাহ আব্বাসী ও জাতীয় পার্টির এমএ হালিম।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
ইউজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ