ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পটুয়াখালী পৌরসভা: একই পরিবারের ৩ জনসহ ৬ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
পটুয়াখালী পৌরসভা: একই পরিবারের ৩ জনসহ ৬ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

পটুয়াখালী: পটুয়াখালী পৌরসভা নির্বাচনে একই পরিবারের তিনজনসহ মেয়র পদে ছয়জন, সাধারণ সদস্য কাউন্সিলর পদে ৪৩ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য ১৫ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।  

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে উৎসব মুখর পরিবেশে সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তা খান আবি শাহানুর খান ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মিজানুর রহমানের কাছে মনোনয়নপত্র দাখিল করেন প্রার্থীরা।

সম্ভাব্য প্রার্থীরা হলেন- জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক মেয়র ডা. মো. শফিকুল ইসলাম, দি-পটুয়াখালী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক মো. এনায়েত হোসেন এবং নাসির উদ্দিন খান, বর্তমান মেয়র মহিউদ্দিন আহমেদ, তার পরিবারে সদস্য ও বড় ভাই আবুল কালাম আজাদ ও স্ত্রী মার্জিয়া আক্তার।

এবারের নির্বাচনে পটুয়াখালী পৌরসভায় মোট ভোটার ৫০ হাজার ৬৯৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ২৩ হাজার ৯৪৭ জন ও মহিলা ভোটার ২৬ হাজার ৭৫০ এবং দুইজন আছেন হিজরা ভোটার।  

এর আগে, ২০১৯ সালে অনুষ্ঠিত পটুয়াখালী পৌরসভা নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৪৫ হাজার ১৪৪ জন। এর মধ্যে পুরুষ ২১ হাজার ৮২২ জন এবং নারী ২৩ হাজার ৩২২ জন ভোটার। সে হিসেবে এবার নতুন ভোটার সংখ্যা পাঁচ হাজার ৫৫৫ জন। যারা প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

অপরদিকে নির্বাচনী আচরণবিধি না মেনে শোডাউন করে মনোনয়নপত্র দাখিলের অভিযোগে কাউন্সিলর প্রার্থী মো. আলাউদ্দিন আলাল ও মো. মঈন খান চাঁনুকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। যা আগামী ২৪ ঘণ্টার মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা খান আবি শাহানুর খান বলেন, মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে মেয়র পদে ছয়জন, সাধারণ সদস্য কাউন্সিলর পদে ৪৩ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য ১৫ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।

উল্লেখ্য, আগামী ৯ মার্চ ইভিএমের মাধ্যমে পটুয়াখালী পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আগামী ১৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাই এবং আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই বাছাইয় করা হবে। এছাড়া আপিল নিষ্পত্তি ১৯ ও ২০ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে ২২ ফেব্রুয়ারি এবং ২৩ ফেব্রুয়ারি প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।  

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।