ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ময়মনসিংহ সিটি ভোট: ছুটির দিনে অফিস খোলা রাখার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
ময়মনসিংহ সিটি ভোট: ছুটির দিনে অফিস খোলা রাখার নির্দেশ

ঢাকা: আসন্ন ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে সরকারি ছুটির দিনেও অফিস খোলা রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনাটি পাঠিয়েছেন ইসির অতিরিক্ত সচিব মো. আতিয়ার রহমান।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, সিটি কর্পোরেশন নির্বাচনের নির্বাচন-পূর্ব অনিয়ম বা অন্যান্য অনিয়ম নিষ্পন্নের জন্য বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে নির্বাচনী তদন্ত কমিটি গঠনের কোনো বিধান সংশ্লিষ্ট আইন বা বিধিতে নেই। ফলে ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনে নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হয়নি। তবে নির্বাচনের বিভিন্ন অনিয়ম বিশেষ করে নির্বাচন আচরণবিধি ভঙ্গ ও প্রতিকার, নির্বাচনী ব্যয় নির্ধারিত সীমার মধ্যে রাখা, নির্বাচন বিধিমালা যথাযথ অনুসরণ, নির্বাচনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং তদারকির জন্য বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে কমিটি গঠন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

নির্বাচনী কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সরকারি ছুটির দিনে এবং অফিস সময়ের পরেও অফিস খোলা রেখে নির্ধারিত কার্যাদি সম্পাদন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছেন, প্রার্থিতা প্রত্যাহারের নির্ধারিত শেষ তারিখ অর্থাৎ ২২ ফেব্রুয়ারি অতিবাহিত হওয়ার অব্যবহিত পরবর্তী দিনে অর্থাৎ ২৩ ফেব্রুয়ারি প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করতে হবে।

০৯ মার্চ ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন না হওয়া পর্যন্ত বিশেষ করে তফসিল ঘোষণার তারিখ থেকে ভোটগ্রহণের দিন পর্যন্ত সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনসহ প্রতিদিন ন্যূনপক্ষে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অফিস খোলা রাখতে হবে।

যথাসময়ে সমুদয় কার্যাদি সম্পন্ন করার লক্ষ্যে সাপ্তাহিক বা সরকারি ছুটি ব্যতীত অন্যান্য দিনে অফিস সময়ের পর দায়িত্ব পালন করতে হবে। প্রয়োজনে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনেও বিকেল ৪টার পর অফিসে উপস্থিত থেকে দায়িত্ব পালন করতে হবে।

একই সাথে জরুরি প্রয়োজনে অন্যান্য সরকারি, স্বায়ত্তশাসিত অফিস/প্রতিষ্ঠান এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ছুটির দিন ও অফিস সময়ের পর খোলা রেখে উল্লিখিত কাজে সহায়তা করতে অনুরোধ জানাতে বলা হয়েছে নির্দেশনায়।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।