ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাত পোহালেই ১৩৯ উপজেলায় ভোট, মাঠে আড়াই লাখের ফোর্স

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৩ ঘণ্টা, মে ৮, ২০২৪
রাত পোহালেই ১৩৯ উপজেলায় ভোট, মাঠে আড়াই লাখের ফোর্স

ঢাকা: রাত পোহালেই দেশের ১৩৯ উপজেলায় ষষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ভোট উপলক্ষে ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ভোটের উপকরণ। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও অবস্থান নিয়েছেন ভোটের এলাকায়।

১৩৯ উপজেলায় দুই কোটি ৮২ হাজারের মতো ভোটার ভোট দেওয়ার সুযোগ পাবেন। এতে চেয়ারম্যান পদে ৫৬৫ জনসহ মোট এক হাজার ৬১৯ জনের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটকেন্দ্র রয়েছে ১০ হাজার ৩শ’টির মতো। ভোটারদের নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, বিজিবির ভ্রাম্যমাণ ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে।

ইসির জনসংযোগ পরিচালক মো. শরীফুল আলম জানিয়েছেন, মোট দুই লাখ ৫৯ হাজার ৭৬৫ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে।

ভোটারের নিরাপত্তায় মাঠে রয়েছে ১৪ হাজার ৬১০ জন বিজিবি সদস্য, ৪১ হাজার ৫৩০ জন পুলিশ ভোট কেন্দ্রের নিরাপত্তায় ও পুলিশের ১১ হাজার ৮৮৩ জন ভ্রাম্যমাণ টিমে রয়েছে। এছাড়াও স্ট্রাইকিং ফোর্স ও অন্যান্য দায়িত্বে রয়েছে পুলিশের ২৯ হাজার ২২০ জন সদস্য।

অন্যদিকে র‌্যাবের দুই হাজার ৬৪৮ জন ও আনসারের এক লাখ ৫৯ হাজার ৮৭৪ জন সদস্য নিয়োজিত রয়েছেন।

এদিকে নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে ৪শ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন৷ আর বিচারিক ম্যাজিস্ট্রেট রয়েছে ১৩৯ জন।

নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ইতোমধ্যে বলেছেন, ভোটে এমপি, মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচনের জন্য যা যা করণীয় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি যাতে নির্বাচনটা অবাধ, নিরপেক্ষ হয়। আইন-শৃঙ্খলা সঠিকভাবে তদারকিতে কেন্দ্রীয়ভাবে নির্বাচন ভবনে পরিস্থিতি মনিটরিং করা হবে। নির্বাচনে আমরা সবার সহযোগিতা প্রত্যাশা করি।

এবার দেশের ৪৯৬ উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলা নির্বাচনে চার ধাপে তফসিল দেয় কমিশন। প্রথম ধাপে ১৫২ উপজেলায় তফসিল দিলেও নানা জটিলতায় ভোট হচ্ছে ১৩৯টিতে। এই ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৮ জন প্রার্থী (চেয়ারম্যান আট জন, সাধারণ ও মহিলা ভাইস চেয়ারম্যান ১০ জন করে)।

দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ০০০৩ ঘণ্টা, মে ০৮, ২০২৪
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।