ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

নির্বাচন ও ইসি

রাত পোহালেই ৬০ উপজেলায় ভোট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, জুন ৫, ২০২৪
রাত পোহালেই ৬০ উপজেলায় ভোট

ঢাকা: ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ধাপে ৬০টি উপজেলা পরিষদের নির্বাচন বুধবার (০৫ জুন)। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, ৬০টির মধ্যে ছয়টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে।

ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম জানিয়েছেন, দুর্গম এলাকা বিবেচনায় ১৯৭ কেন্দ্রে ব্যালট পেপার মঙ্গলবার (০৪ জুন) পাঠানো হয়েছে। আর ভোটের দিন সকালে চার হাজার ৯৪৭ কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানো হবে।

মোট পাঁচ হাজার ১৪৪টি কেন্দ্রে এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

 

নির্বাচনে তিন পদে মোট ৭২১ জন প্রার্থী রয়েছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন ভোটের লড়াই করছেন।

 

চতুর্থ ধাপে চেয়ারম্যান পদে একজন, ভাইস চেয়ারম্যান তিনজন ও নারী ভাইস চেয়ারম্যান পদে একজনসহ মোট পাঁচজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

 

আগের তিন ধাপের মতো এই ধাপেও ভোটকেন্দ্রের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর ১৭ থেকে ২১ জনের ফোর্স মোতায়েন রয়েছে। নির্বাচনী আচরণ বিধি প্রতিপালন ও নির্বাচনী অপরাধের সংক্ষিপ্ত বিচার করতে মাঠে নামানো হয়েছে শতাধিক নির্বাহী ও ৬০ বিচারিক ম্যাজিস্ট্রেট।

 

ভোটে মাঠে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে বিজিবি ১৬৬ প্লাটুন, ভোটকেন্দ্রে পুলিশ ১৯ হাজার ৪৭৮ জন, মোবাইল টিমে পুলিশ ছয় হাজার তিনজন, স্ট্রাইকিং ফোর্সে পুলিশ দুই হাজার ৬৭৩ জন এবং র‌্যাবের ১৫৪টি টিম রয়েছে। সব মিলিয়ে পুলিশের ৪১ হাজার ৩৭৯ জন ও আনসারের ৬৬ হাজার ৫৭৯ সদস্য নিয়োজিত রয়েছে।

 

গুরুত্ব বিবেচনায় ১৭টি উপজেলায় অতিরিক্ত ২৯ প্লাটুন বিজিবি, অতিরিক্ত ১৪টি র‍্যাব টিম, কোস্টগার্ড ৫ সেকশন ও অতিরিক্ত ১৬ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

 

দেশের ৪৯৫টি উপজেলায় এবার চার ধাপে ভোটের জন্য তফসিল দেয় ইসি। ইতোমধ্যে তিন ধাপের নির্বাচন শেষ হয়েছে। স্থগিত কিছু উপজেলায় ভোট হবে ৯ জুন। আর মেয়াদ পূর্ণ হওয়া সাপেক্ষে কয়েকটি উপজেলায় ভোট হবে আগামী বছর।

 

বাংলাদেশ সময়: ঘণ্টা, জুন ০৪, ২০২৪

ইইউডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।