ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

নির্বাচন ও ইসি

ধাওয়া-পাল্টা ধাওয়া ও লাঠিচার্জের মধ্যেই ভোট চলছে চারঘাট ও বাঘায়

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, জুন ৫, ২০২৪
ধাওয়া-পাল্টা ধাওয়া ও লাঠিচার্জের মধ্যেই ভোট চলছে চারঘাট ও বাঘায়

রাজশাহী: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলায় ভোটগ্রহণ চলছে।  বুধবার (৫ জুন) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরুর পর দুই উপজেলার অধিকাংশ ভোটকেন্দ্রই ছিল ফাঁকা।

তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়ছে।

এর সঙ্গে বিভিন্ন ভোটকেন্দ্রে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চেয়ারম্যান প্রার্থীর কর্মীসমর্থকদের মধ্যে বাড়ছে উত্তেজনাও। তবে দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বুধবার দুপুর ১টা পর্যন্ত কোথাও বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ভোটগ্রহণ শুরুর পর সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলার মোক্তারপুর ও চারঘাট পাইলট উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। ভোটকেন্দ্রে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আনারস প্রতীকের প্রার্থী ফকরুল ইসলাম এবং ঘোড়া প্রতীকের প্রার্থী গোলাম কিবরিয়া বিপ্লবের কর্মীসমর্থকদের মধ্যে হাতাহাতি ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।  

এ সময় চারঘাট-বাঘা আসনের সাবেক সংসদ সদস্য ও মোটরসাইকেল প্রতীকের সমর্থক রায়হানুল হক প্রতিপক্ষের হাতে লাঞ্ছিত হন। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

তবে রাজশাহী চারঘাট পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আনোয়ারুল হক জানান, এ ঘটনা ছিল ভোটকেন্দ্রের বাইরের। তার এর কোনো প্রভাব ওই ভোটকেন্দ্রের ভেতরে পড়েনি। ন্যূনতম কোনো বিশৃঙ্খলাও সৃষ্টি হয়নি। স্বাভাবিক পরিবেশেই সেখানে ভোটগ্রহণ চলছে বলেও দাবি করেন।

এছাড়া বাঘার হযরত শাহ আব্দুল হামিদ দানিশমন্দ সিনিয়র মাদরাসা কেন্দ্রে ব্যালট পেপার বাইরে নেওয়ার সময় ভাইস চেয়ারম্যান প্রার্থী আব্দুল মোকাদ্দেসের (টিয়া পাখি) ছেলে চয়নসহ তিনজনকে আটক করা হয়।

এদিকে রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাচন পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিন জানান, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশেই ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল থেকেই আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় আছে। এখন পর্যন্ত কোথাও কোনো বড় ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে দুই একটি বিচ্ছিন্ন ঘটনা তো থাকবেই।

এদিকে রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলায় এবার চেয়ারম্যান পদপ্রার্থী রয়েছেন ৪ জন, ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী রয়েছেন ৯ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ৯ জন।

এর মধ্যে রাজশাহীর চারঘাট উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ২ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৬ জন। চারঘাট উপজেলায় ভোটকেন্দ্রের সংখ্যা ৬৩টি, ভোট কক্ষের সংখ্যা রয়েছে ৫০৭টি। আর এই উপজেলার মোট ভোটার সংখ্যা ১ লাখ ৮০ হাজার ৪০৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯০ হাজার ৫৮৩ জন ও মহিলা রয়েছেন ৮৯ হাজার ৮১৯ জন এবং হিজড়া ভোটার রয়েছেন ১ জন।

এছাড়া বাঘা উপজেলা পরিষদে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ২ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৩ জন। এখানে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৬৯টি এবং মোট ভোট কক্ষের সংখ্যা রয়েছে ৪৩০টি। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬৫ হাজার ৬৬৩ জন।

এর মধ্যে পুরুষ ভোটার ৮৩ হাজার ৭ জন এবং নারী ভোটার আছেন ৮২ হাজার ৬৫৬ জন।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, জুন ৫, ২০২৪
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।