ঢাকা, শুক্রবার, ২৫ শ্রাবণ ১৪৩১, ০৯ আগস্ট ২০২৪, ০৩ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

সার্কের নির্বাচন কমিশনগুলোর সম্মেলন সেপ্টেম্বরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৪
সার্কের নির্বাচন কমিশনগুলোর সম্মেলন সেপ্টেম্বরে

ঢাকা: সার্কভুক্ত দেশের নির্বাচন কমিশনগুলোর ১২তম সম্মেলন আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে।  ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (ফেমবোসা) ওই সম্মেলনে যোগ দেবে বাংলাদেশ নির্বাচন কমিশনও (ইসি)।

ইসির মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের উপ-সচিব মোহাম্মদ নুরুল আলমের সই করা এ সংক্রান্ত অফিস আদেশ থেকে বিষয়টি জানা গেছে।

এতে বলা হয়েছে, নেপালের কাঠমুন্ডুতে আগামী ৪ থেকে ৫ সেপ্টেম্বর অনুষ্ঠেয় সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ও তার একান্ত সচিব মো. রিয়াজ উদ্দিন অংশ নেবেন।

সম্মেলনে অংশ নিতে বিমানভাড়া বহন করবে ইসি । আর স্থানীয় থাকা-খাওয়া ও যাতায়াতের ব্যয় বহন করবে নেপাল নির্বাচন কমিশন।

ফেমবোসার নবম সম্মেলনটি ২০১৮ সালে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। সেই সময় সভাপতি ছিলেন তৎকালীন সিইসি কেএম নূরুল হুদা।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান বাংলানিউজকে জানিয়েছেন, ফেমবোসা গঠন হয় বাংলাদেশ নির্বাচন কমিশনের উদ্যোগে। প্রথম সম্মেলনও ঢাকায় অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন তৎকালীন প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও মালদ্বীপ এবং আফগানিস্তানের নির্বাচন কমিশনের প্রতিনিধিদের অংশগ্রহণে ফেমবোসার ১২তম সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে ভোটার শিক্ষা, নির্বাচনে নারীর অংশগ্রহণের গুরুত্ব, নির্বাচনী প্রচারে সামাজিক যোগাযোগমাধ্যমের ভূমিকা, তরুণ ভোটারদের প্রত্যাশা, নির্বাচন ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের স্বায়ত্বশাসন ও স্বাধীনতা, গণমাধ্যমের ভূমিকা, নির্বাচন বিষয়ে গবেষণা, সুষ্ঠু, অবাধ নির্বাচনের প্রত্যয় এবং অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠান বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

২০১০ সালে ঢাকায় সার্ক দেশের নির্বাচন কমিশনগুলোর এক সম্মেলনের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশের মধ্যে নির্বাচন বিষয়ে পারস্পারিক সহযোগিতার লক্ষ্যে ‘ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস’ বা (ফেমবোসা) এর যাত্রা শুরু। এরপর পর্যায়ক্রমে সার্ক দেশগুলোর বিভিন্ন দেশে ফেমবোসার সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ইতোমধ্যে ফেমবোসায় বাংলাদেশের ন্যাশনাল আইডি, ছবিযুক্ত ভোটার তালিকা প্রভৃতি খুব প্রশংসিত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৪
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।