ঢাকা, বুধবার, ৫ ভাদ্র ১৪৩১, ২১ আগস্ট ২০২৪, ১৫ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

ইসিতে পদোন্নতি বঞ্চিতদের ক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
ইসিতে পদোন্নতি বঞ্চিতদের ক্ষোভ

ঢাকা: নির্বাচন কমিশনে (ইসি) পদোন্নতি বঞ্চিতদের মধ্যে দানা বাঁধছে ক্ষোভ। দীর্ঘ ১৯ বছরেও কেউ কেউ পদোন্নতি না পাওয়ায় সরকার পরিবর্তনের পর সুবিচার চাচ্ছেন তারা।

মঙ্গলবার (২০ আগস্ট) সংকট নিরসনে ইসি সচিব শফিউল আজিমের কাছে দেওয়া পদোন্নতি বঞ্চিতদের আবেদনে বিষয়টি ওঠে এসেছে।

আবেদনে তারা উল্লেখ করেছেন, আমরা ২০০৫ সালের ৭ সেপ্টেম্বর উপজেলা নির্বাচন নির্বাহী কর্মকর্তা /সহকারী সচিব/সমমান পদে যোগদান করি। দীর্ঘ ১৫ বছর পর আমরা সাতজন এবং পরবর্তীতে ১৮ বছর পর ১৩ জন জেলা নির্বাচন অফিসার/সিনিয়র সহকারী সচিব/অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার/উপপরিচালক/সমমান পদে শূন্য পদের বিপরীতে পদোন্নতি প্রাপ্ত হই। কিন্তু ২০০৫ সালে ৭ সেপ্টেম্বর আমাদের সঙ্গে একই ব্যাচে ৯০ জন যোগদান করে উপসচিব/সিনিয়র জেলা নির্বাচন অফিসার/ পরিচালক/সমমান পদে দুই বার পদোন্নতি পান। আমাদের মধ্যে এখনও অনেকে রয়েছেন দীর্ঘ ১৯ বছরে কোনো পদোন্নতি পান নাই, একই পদে কর্মরত রয়েছেন।

সম্প্রতি নবসৃষ্ট ৩৯টি অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার পদে পদোন্নতি কার্যক্রম চলমান রয়েছে। এর সঙ্গে আমাদের ব্যাচের দুই দুই বার পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাদের সুপার নিউমেরিকভাবে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা/সমমান পদে ২৩ জন এবং উপসচিব পদে ৯০ জন পদোন্নতি কমিটির সুপারিশের জন্য কার্যক্রম শুরু হয়েছে।

পক্ষান্তরে, আমরা ২০২০ ও ২০২৩ সালে যারা পদোন্নতি পেয়ে জেলা নির্বাচন অফিসার/সিনিয়র সহকারী সচিব/অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার/উপপরিচালক/সমমান পদে পদোন্নতি পেয়েছি, তারা সুপার নিউমেরিক পদে পদোন্নতি প্রাপ্ত হবে না মর্মে গণ্য করা হয়েছে। এক্ষেত্রে আমাদের পদোন্নতি প্রাপ্ত পদে পাঁচবছর পূর্ণ না হওয়ার অযুহাতে আমাদের এই সুপার নিউমেরিক পদে পদোন্নতি বঞ্চিত করার অপচেষ্টা চলছে, যা আইন ও বিধি সম্মত নয়।

আবেদনে আরও বলা হয়েছে, নির্বাচন কমিশন কর্মচারী নিয়োগ বিধিমালা,২০২৩ এ সুপার নিউমেরিক পদে পদোন্নতির কোনো বিধান নাই। তথাপি আমাদের পদোন্নতি প্রাপ্ত পদে পাঁচ বছর নিয়মের বেড়াজালে আটকে সুপার নিউমেরিক পদে পদোন্নতি বঞ্চিত করা হচ্ছে। যদি আমাদের যথাসময়ে পদোন্নতি দেওয়া হতো তাহলে আমরাও উপসচিব/সমমান পদে পদোন্নতির যোগ্য বলেই বিবেচিত হতাম।

২০১৯ সালের ৫ মে প্রজ্ঞাপনের আলোকে জেলা নির্বাচন অফিসার/সিনিয়র সহকারী সচিব/উপপরিচালক পদে চলতি দায়িত্ব প্রাপ্ত হই সে হিসাবে আমাদের পাঁচ বছর পূর্ণ হয়। এর পরিপ্রেক্ষিতেও ভূতাপেক্ষভাবে আমরা পদোন্নতি যোগ্য হই।

অতএব, সুপার নিউমেরিক উপসচিব/সমমান পদে উল্লিখিত ৯০ জনের সঙ্গে আমাদের ২১ জনসহ মোট ১১১ জনকে সুপার নিউমেরিক উপসচিব/সমমান পদে পদোন্নতি দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ করছি।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।