ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

এনআইডির সহজ সংশোধনের আবেদন দ্রুত নিষ্পত্তির নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
এনআইডির সহজ সংশোধনের আবেদন দ্রুত নিষ্পত্তির নির্দেশ

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবাকে ত্বরাণিত করতে সহজ সংশোধন আবেদনগুলো দ্রুত নিষ্পত্তির জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে ইসি।

সংস্থাটির সচিব শফিউল আজিম সম্প্রতি নির্দেশনাটি দিয়েছেন।

মূলত মাসিক সমন্বয় সভায় আলোচনার মধ্য দিয়ে ওই নির্দেশনা আসে।

তিনি কর্মকর্তাদের বলেন, সেবা প্রার্থীরা যেন কোনোভাবেই হয়রানির স্বীকার না হন সেজন্য মাঠ কর্মকর্তাদের উদ্যোগ নিতে হবে। এজন্য সেবাকে সহজীকরণের উদ্যোগ নিতে হবে।

এছাড়া জাতীয় পরিচয়পত্রের সহজ সংশোধন আবেদন দ্রুত নিষ্পত্তি করতে হবে। অধিনস্থ কর্মকর্তা-কর্মচারীদের কাজের তত্ত্বাবধান ও তাদের কর্মকাণ্ড নিয়মিত মনিটরিং করতে হবে। জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত অনিয়মসহ বিভিন্ন অনিয়মের পেন্ডিং তদন্ত প্রতিবেদন দ্রুততম সময়ের মধ্যে শেষ করারও নির্দেশনা দেন তিনি।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, মাঠ পর্যায়ে ‘ক’ ক্যাটাগরির ৩০ হাজার ৩৮৬টি আবেদন Sent Back to Citizen ও ১৭ হাজার ৪৩৭টি আবেদন Additional Document Required অনিষ্পন্ন অবস্থায় রয়েছে। এসব আবেদন ২০১১ সাল ও তৎপরবর্তী দীর্ঘ সময় যাবত অনিষ্পন্ন অবস্থায় রয়েছে। তাই আগামী ১৫ কার্য দিবসের মধ্যে ‘ক’ ক্যাটাগরির Sent Back to Citizen এবং Additional Document Required এ অনিষ্পন্ন আবেদনসমূহ নিষ্পন্ন করার জন্য সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনাও দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সাতটি ক্যাটাগরিতে আবেদনগুলো নিষ্পত্তি করে থাকে।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।