ঢাকা, বুধবার, ২ আশ্বিন ১৪৩১, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচন ও ইসি

মাথাল প্রতীকে নিবন্ধন পেল গণসংহতি আন্দোলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
মাথাল প্রতীকে নিবন্ধন পেল গণসংহতি আন্দোলন নির্বাচন কমিশনে নিবন্ধন পাওয়ার পর ‘মাথাল’ প্রতীক নিয়ে গণসংহতি আন্দোলনের মিছিল

ঢাকা: নানামুখী আইনি লড়াইয়ের পর অবশেষে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেল গণসংহতি আন্দোলন। প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির নেতৃত্বাধীন দলটির প্রতীক হচ্ছে ‘মাথাল’।



বুধবার (১৭ সেপ্টেম্বর) ইসি সচিব শফিউল আজিম এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছেন।

এতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং- ১৩৮০৫২০১৮ এর বিগত ১১ এপ্রিল, ২০১৯ তারিখের প্রদত্ত রায় ও আদেশের পরিপ্রেক্ষিতে The Representation of the People Order, 1972 Chapter VIA এর বিধান অনুযায়ী প্রধান কার্যালয় ৩০৬-৩০৭ রোজ ভিউ প্লাজা, ১৮৫ বীর উত্তম সিআর দত্ত রোড, হাতিরপুল, ঢাকা ১২০৫-এ অবস্থিত গণসংহতি আন্দোলন-কে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করিয়াছে। উক্ত দলের জন্য ‘মাথাল’ প্রতীক সংরক্ষণ করা হইয়াছে এবং উহার নিবন্ধন নং-০৫৩।

এ নিয়ে ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা দাঁড়াল ৪৮টি।

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে আবেদন করে দলটি। এরপর সে সময়কার কেএম নুরুল হুদার কমিশন নিবন্ধন বাতিল করলে আদালত দলটিকে নিবন্ধন দিতে বলে। এরপর ২০১৯ সালে সেই রায়ের বিরুদ্ধে কমিশন আপিল করে। তবে শেখ হাসিনার সরকার পতন হলে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন আপিল প্রত্যাহার করে। ফলে নিবন্ধন পেয়ে যায় দলটি।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
ইইউডি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ