ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪৩১, ২০ অক্টোবর ২০২৪, ১৬ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

ছাপানো হলেও বিতরণ হয়নি দেড় কোটি স্মার্টকার্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
ছাপানো হলেও বিতরণ হয়নি দেড় কোটি স্মার্টকার্ড

ঢাকা: ছাপানোর পর মাঠ পর্যায়ে পাঠানো হলেও বিতরণ হয়নি এমন উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ডের সংখ্যা এক কোটি ৫০ লাখ ২৯ হাজার ৮৩৬টি।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রগুলো বিষয়টি জানিয়েছে।

জানা গেছে, এ পর্যন্ত স্মার্টকার্ড ছাপানো হয়েছে আট কোটি ১৪ লাখ ৩৬ হাজার ৯৫টি। বিতরণ করা হয়েছে ছয় কোটি ৬৪ লাখ ছয় হাজার ২৫৯টি। মোট অবিতরণকৃত কার্ডের সংখ্যা এক কোটি ৫০ লাখ ২৯ হাজার ৮৩৬টি।

নির্বাচন কমিশন ১০টি আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে মাঠ পর্যায়ে কার্ড বিতরণ করে থাকে। এর মধ্যে বরিশাল অঞ্চলে আট লাখ ৪৮ হাজার ২৪৪টি, চট্টগ্রাম অঞ্চলে ১২ লাখ ৫৯ হাজার ৬২০টি, কুমিল্লা অঞ্চলে ১৯ লাখ ৪৭ হাজার ৭৩৫টি, ঢাকা অঞ্চলে ৩৭ লাখ ৭৩ হাজার ১৬৫টি, ফরিদপুর অঞ্চলে ছয় লাখ ৭৩ হাজার ৪১টি, খুলনা অঞ্চলে ১৪ লাখ ৪৯ হাজার ৬৭০টি, ময়মনসিংহ অঞ্চলে ১৭ লাখ আট হাজার ৬৯১টি, রাজশাহী অঞ্চলে ১১ লাখ ৫০ হাজার ৬০০টি, রংপুর অঞ্চলে ১৩ লাখ ৮৯ হাজার ৫৯৩টি এবং সিলেট অঞ্চলে আট লাখ ৩৯ হাজার ৪৭৭টি স্মার্টকার্ড বিতরণ হয়নি।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, অবিতরণকৃত স্মার্টকার্ড দ্রুত বিতরণের জন্য সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি ইসি সচিব শফিউল আজিমও এক নির্দেশনায় মাঠ কর্মকর্তাদের স্মার্টকার্ড বিতরণের জন্য নির্দেশনা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।