ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

শুরু হলো জিসিসি নির্বাচনের ভোটগ্রহণ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, জুন ২৬, ২০১৮
শুরু হলো জিসিসি নির্বাচনের ভোটগ্রহণ প্রতীকী ছবি।

গাজীপুর: গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনের ৫৭টি ওয়ার্ডের ভোটগ্রহণ শুরু হয়েছে।

মঙ্গলবার (২৬ জুন) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত।

 

গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সমন্বয়াকারী তারেক আহম্মেদ বাংলানিউজকে জানান, সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ চলবে। জিসিসির ৫৭টি ওয়ার্ডে ৪২৫টি ভোটকেন্দ্রে ২ হাজার ৭৬১টি ভোট কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ৫৭টি ভোট কেন্দ্রের মধ্যে ছয়টি ভোট কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোটগ্রহণ শুরু করা হয়েছে। ওই ছয়টি কেন্দ্রগুলো- চাপুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাপুলিয়া মফিজ উদ্দিন খান উচ্চ বিদ্যালয়, মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-১, মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-২, রানি বিলাসমনি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র-১ ও রানি বিলাসমনি সরকারি বালক উচ্চবিদ্যালয় কেন্দ্র-২।

গাজীপুর সিটিতে ভোট মঙ্গলবার

তিনি আরও জানান, প্রতিটি ভোটকেন্দ্রে কঠোর নিরাপত্তায় রয়েছে র‌্যাব, পুলিশ, বিজিবি, আনসার সদস্য ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তাসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়াও ভ্রাম্যমাণ আদালত পরিচালনার করার জন্য রয়েছেন ম্যাজিস্ট্রেট। এটি হচ্ছে গাজীপুর সিটি করপোরেশনের দ্বিতীয় নির্বাচন।

এ নির্বাচনে মেয়র পদে সাতজন, সাধারণ কাউন্সিলর পদে ২৫৬ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিল পদে ৮৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। জিসিসির নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন।

গাজীপুর সদরের শহীদ স্মৃতি স্কুল কেন্দ্রের ভোটার লাকী খান বাংলানিউজকে জানান, প্রথম ভোট দেওয়ার অভিজ্ঞতা অর্জনের জন্য সকালে এসে লাইনে দাঁড়িয়েছি। আগে ভোট দেওয়া মানে আগেই গুরু দায়িত্ব শেষ করে নিশ্চিন্তে ফলফলের জন্য সময় পার করা। আমি আশা করছি এ নির্বাচনের মাধ্যমে গাজীপুরের হালচালের বিশেষ পরিবর্তন আসবে। সে আশা নিয়েই দ্বিতীয়বারের মতো এই সিটি করপোরেশনের ভোট দিতে এসেছি। বিশেষ করে ভোটকেন্দ্রের কোনো দুর্নীতির খবর শুনতে পাবো না বলে আমার আশা।

এদিকে গাজীপুরেই ছয়টি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে। নগরীর ১৫৪, ১৫৫, ১৭৪, ১৭৫, ১৯১ ও ১৯২ নম্বর ভোটকেন্দ্রে নতুন ইভিএমে ভোট হচ্ছে। ভোট গণনা শেষে ফল ঘোষণা হবে গাজীপুর সদরের বঙ্গতাজ মিলনায়তনে রিটার্নিং অফিসারের কার্যালয় ও নিয়ন্ত্রণ কক্ষ থেকে। এছাড়া ১৩৬, ২৬৩, ৩৪৫ ও ৩৭১ নম্বর কেন্দ্রের ভোটের ফলাফল পরীক্ষামূলকভাবে ট্যাবের মাধ্যমে দ্রুত গণনা করা হবে।  

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, জুন ২৬, ২০১৮
আরএস/এমএএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।