ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

কক্সবাজার পৌর নির্বাচনে প্রচারণায় ৮৬ প্রার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১৮
কক্সবাজার পৌর নির্বাচনে প্রচারণায় ৮৬ প্রার্থী মনোনয়ন জমা দিচ্ছেন এক প্রার্থী/ফাইল ছবি

কক্সবাজার পৌরসভা নির্বাচনের ৮৬ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দিয়েছে নির্বাচন কমিশন। 

বুধবার (৪ জুলাই) সকাল থেকে দিনব্যাপী পৃথক পৃথক ভাবে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দিয়েছে জেলা নির্বাচন কর্মকর্তা মোজাম্মেল হোসেন।  

এতে পাঁচ মেয়র, ১৭ সংরক্ষিত ও ৬৪ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর মিলে ৮৬ জন প্রার্থী প্রতীক নিয়ে মূল প্রতিদ্বন্দিতায় সামিল হয়েছেন।

২৫ জুলাই নির্বাচন অনুষ্ঠানকে সামনে রেখে প্রতীক পেয়েই আনুষ্ঠানিক প্রচারণায় নেমেছেন প্রার্থী ও তাদের সমর্থকরা।  

প্রতীক পাওয়াদের মধ্যে মেয়র পদে আওয়ামী লীগের মুজিবুর রহমান (নৌকা), বিএনপির রফিকুল ইসলাম (ধানের শীষ), নাগরিক কমিটি সরওয়ার কামাল (নারিকেল গাছ), জাপার রুহুল আমিন সিকদার (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশ’র জাহেদুর রহমান (হাতপাখা) পেয়েছেন।

আর সংরক্ষিত মহিলা সদস্য-১ (১, ২ ও ৩ নম্বর ওয়ার্ড):-শাহেনা আকতার পাখি (আনারস), আয়েশা সিরাজ (টেলিফোন), হুমায়রা বেগম (অটোরিকশা), টিপু সোলতানা (চশমা) ও ফাতেমা বেগম (জবা ফুল)।

সংরক্ষিত মহিলা সদস্য-২ (৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ড): ইয়াছমিন আকতার (চশমা), রেবেকা সুলতানা (আনারস), চম্পা উদ্দীন (টেলিফোন)।

সংরক্ষিত মহিলা সদস্য-৩ (৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড): জাহেদা আক্তার (চশমা), জোৎস্না আক্তার (টেলিফোন), সুমা দাশ (আনারস), আয়েশা ইসলাম (বলপেন) ও দ্বীপ্তি শর্মা (জবাফুল)।

সংরক্ষিত মহিলা সদস্য-৪ (১০, ১১ ও ১২ নম্বর ওয়ার্ড): কোহিনুর ইসলাম (আনারস), হোসেন আরা (চশমা), পারভীন আক্তার (জবাফুল) ও নাছিমা আকতার বকুল (টেলিফোন) প্রতীক পেয়েছেন।

অপরদিকে সাধারণ সদস্য (কাউন্সিলর) পদে ১নং ওয়ার্ডে রাহামত উল্লাহ (উট পাখি), মোস্তাক আহমদ (টেবিল ল্যাম্প), এস আই এম আক্তার কামাল আজাদ (পাঞ্জাবী), সিকান্দর আবু জাফর (ব্ল্যাকবোর্ড) ও আতিক উল্লাহ (ডালিম)।

২নং ওয়ার্ডে মনির উদ্দীন (ব্ল্যাকবোর্ড), জসিম উদ্দিন (টেবিল ল্যাম্প), হোসাইন ইসলাম বাহাদুর (পাঞ্জাবী), মিজানুর রহমান (পানির বোতল), এম জাফর আলম হেলালী (উট পাখি) ও আবু তাহের (ডালিম)।

৩নং ওয়ার্ডে: মোহাম্মদ আমিনুল ইসলাম (উট পাখি) ও মাহাবুবুর রহমান চৌধুরী (পাঞ্জাবী)।

৪নং ওয়ার্ডে: নুরুল আবছার (টিউবলাইট), আবদু গফ্ফার (টেবিল ল্যাম্প), এরশাদুজ্জামান (ফাইল কেবিনেট) দিদারুল ইসলাম (উট পাখি), জুনায়েদ আহমদ (ব্ল্যাকবোর্ড), মিজানুল করিম (ডালিম), আবু খালিদ (পাঞ্জাবী) ও সিরাজুল হক (পানির বোতল)।

৫নং ওয়ার্ডে: সাইফুল ইসলাম চৌধুরী (পাঞ্জাবী), সাহাব উদ্দিন (উট পাখি), গোলাম আরিফ লিটন (টেবিলল্যাম্প) ও ছালামত উল্লাহ বাবুল (ডালিম)।  

৬নং ওয়ার্ডে: ফেরদৌস চৌধুরী (ব্ল্যাকবোর্ড), ওমর ছিদ্দিক (টেবিল ল্যাম্প), ফাহাদ আলী (গাজর), নাছির উদ্দিন (উট পাখি) মোশারফ আজাদ মনছুর (পাঞ্জাবী), মো. শহীদুল্লাহ (ডালিম), শফিউল আলম (ফাইল কেবিনেট), শাহ আলম (ঢেড়শ), মনিরুল হক (টিউবলাইট) ও সুবদত্ত বড়ুয়া (পানির বোতল)।

৭নং ওয়ার্ডে: জাফর আলম (পাঞ্জাবী), মুহাম্মদ রশিদ (উট পাখি), আশরাফুল হুদা সিদ্দিকী জামসেদ (টেবিল ল্যাম্প) ও ফোরকান আহমেদ খোকন (ডালিম)।

৮নং ওয়ার্ডে: বেলাল হোসেন (পাঞ্জাবী), ডালিম কুমার বড়ুয়া (ব্ল্যাকবোর্ড), রাজ বিহারী দাশ (উট পাখি), রাজিব পাল (ডালিম) ও মোহাম্মদ রফিকুল ইসলাম (টেবিল ল্যাম্প)।

৯নং ওয়ার্ডে: হেলাল উদ্দীন (উট পাখি),  মোহাম্মদ শহীদুল্লাহ (টেবিল ল্যাম্প), আবু ওবায়েদ্দীন নাছের (ডালিম) ও শওকত আলম (পাঞ্জাবী)।

১০ নং ওয়ার্ডে: সালা উদ্দিন (উট পাখি), কফিল উদ্দিন (টেবিল ল্যাম্প) ও জাবেদ মো. কায়সার নোবেল (পাঞ্জাবী)।

১১ নং ওয়ার্ডে: আমীর হোসেন (উট পাখি), আবু শাহাদৎ মো. সায়েম (গাজর), সেলিম রেজা (ব্ল্যাকবোর্ড), শফিউল আলম (টেবিল ল্যাম্প), নুর মোহাম্মদ (ডালিম), মোহাম্মদ জরিপ আলী (পানির বোতল), হেলাল  উদ্দীন (ব্রিজ) ও আহম্মদ হোসেন (পাঞ্জাবী)।

১২ নং ওয়ার্ডে: আবুল মনছুর (ডালিম), নুরুল ইসলাম (ব্ল্যাকবোর্ড), কাজী মোরশেদ আহম্মদ বাবু (টেবিল ল্যাম্প), জসিম উদ্দীন (উট পাখি) ও কাজী রাশেল আহমেদ (পাঞ্জাবী) প্রতীক বরাদ্দ পেয়েছেন ।
 
পৌর নির্বাচনের রিটার্নিং অফিসার ও কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোজাম্মেল হোসেন বলেন, জেলা নির্বাচন অফিসের সম্মেলন কক্ষে বুধবার সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ৫ মেয়র, সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ১৭ সংরক্ষিত কাউন্সিলর ও সাড়ে ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ১ থেকে ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়।  

তিনি আরো জানান, তফসিল অনুসারে ৩ জুলাই মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে পৌরসভার ১২ ওয়ার্ডের মাঝে ৭টি ওয়ার্ড থেকে কাউন্সিলর হিসেবে মনোনয়ন জমা দিয়ে বৈধতা পাওয়ার পর ১৫ জন তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নেন।  

জেলা নির্বাচন অফিসের তথ্য মতে, দলীয় ও  স্বতন্ত্রপ্রার্থী ৫ মেয়র ও সংরক্ষিত ৪টি মহিলা আসনে ১৭জন, সাধারণ ১২টি ওয়ার্ডে ৭৯ জন কাউন্সিলরসহ মোট ১০১ জন প্রার্থীর মনোনয়ন বৈধতা পেয়েছিল। তাদের মধ্যে মঙ্গলবার ১৫ কাউন্সিলর প্রার্থীতা প্রত্যাহার করে নেন। এতে করে চূড়ান্তভাবে ৬৪ সাধারণ কাউন্সিলরসহ ৮৬ প্রার্থী মূল প্রতিদ্বন্দ্বিতায় মাঠে রয়েছে। কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৮৩ হাজার ৭২৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৪৪ হাজার ৩৭৩ জন ও মহিলা ভোটার রয়েছেন ৩৯ হাজার ৩৫৫ জন। এরা ২৫ জুলাই ১২ ওয়ার্ডের ৩৯ কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন। সুষ্ঠভাবে ভোট সম্পন্ন করতে সবার সহযোগিতা চেয়েছেন পৌর নির্বাচনের রিটার্নিং অফিসার ও কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোজাম্মেল হোসেন।

বাংলাদেশ সময়: ০৫৩০ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৮
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।