ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

‘ত্রুটি প্রমাণ করতে পারলে ইভিএম হবে না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৮
‘ত্রুটি প্রমাণ করতে পারলে ইভিএম হবে না’ অনুষ্ঠানে নির্বাচন কমিশনার (ইসি) রফিকুল ইসলাম, ছবি: বাংলানিউজ

রাজশাহী: নির্বাচন কমিশনার (ইসি) রফিকুল ইসলাম বলেছেন, বাংলাদেশসহ পৃথিবীর বৃক্ষ সম্পদ উজাড় করে পরিবেশ নষ্ট করতে চায় না কমিশন। কেননা, গাছ থেকে কাগজ উৎপাদন হয়। তাই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিপুল পরিমাণ কাগজের ব্যবহার কমাতেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) উদ্যোগ নেওয়া হয়েছে। তবে ইভিএমের কোনো ত্রুটি প্রমাণ করতে পারলে কমিশন এই সিদ্ধান্ত থেকে সরে আসবে বলেও জানিয়েছেন তিনি। 

রাজশাহীতে দিনব্যাপী ইভিএম মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের সামনে এ মেলার আয়োজন করা হয়।

শনিবার (২৭ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে ইভিএম মেলার উদ্বোধন করার পর তিনি বক্তব্য রাখেন।

‘এখনও আইনগত ভিত্তি না থাকায় ইভিএমের ব্যবহার জাতীয় নির্বাচনে সীমিত কেন্দ্রে করা হবে। তবে সকল কেন্দ্রে ইভিএম মেশিনে ভোট গ্রহণের প্রস্তুতিও রয়েছে আমাদের। কিন্তু জনগণ তা গ্রহণ না করলে আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না’ আবারও বলেন ইসি রফিকুল ইসলাম।

রফিকুল ইসলাম বলেন, রাজনৈতিক দলের নেতারা কী বললেন, তা নিয়ে কমিশনের মাথাব্যথা নেই। সাধারণ ভোটাররা চাইলেই কেবল ইভিএমের ব্যবহার চূড়ান্ত করা হবে। তবে বিভাগীয় পর্যায়ের ইভিএম মেলা শেষ হলে ঢাকায় রাজনৈতিক দলগুলোকে নিয়ে বসার উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি।

মেলায় ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি সম্পর্কে সাধারণ ভোটারদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইভিএম সম্পর্কে জনগণকে ধারণা দিতে দেশের আট অঞ্চলে এ মেলার আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার রাজশাহী, খুলনা, রংপুর, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চলে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। রাত ৮টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ডেমো ভোটগ্রহণ প্রদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে মেলায়। এতে শুধুমাত্র নির্দিষ্ট এলাকার ভোটাররা ভোট দিতে পারছেন।

এদিকে, রাজশাহী আঞ্চলিক সার্ভার স্টেশন প্রাঙ্গণে ছয়টি স্টল রয়েছে। সব ঠিকঠাকভাবে হচ্ছে কি-না তা তদারকি করছেন জেলা নির্বাচন কার্যালয়ের কর্মকর্তারা। এই প্রদর্শনে ইভিএম পদ্ধতিতে রাজপাড়া থানার বেতিয়াপাড়া এলাকার ডাটা রয়েছে। তারা শনিবার প্রদর্শনের সময় এসে ভোট দিচ্ছেন। এছাড়া সকালে মুক্তিযোদ্ধা, গণমাধ্যমকর্মীসহ স্থানীয় সুধীজনও প্রদর্শনের সময় ইভিএম মহড়া ভোটে অংশ নেন।

রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক আলমগীর কবিরের সভাপতিত্বে প্রদর্শনী অনু্ষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রাজশাহীর ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার আমিনুল ইসলাম, পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) নিশারুল আরিফ, মহানগর পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম এবং জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান।

গত ২৬ জুন অনুষ্ঠিত রাজশাহী সিটি নির্বাচনে দু’টি কেন্দ্রে ইভিএমে ভোট হয়। এই দু’টি কেন্দ্রের কোথাও ইভিএম নিয়ে কোনো ঝামেলা হয়নি। বরং ভোটাররা এই পদ্ধতিতে ভোট দেওয়াকে সহজ বলেছেন। এই পদ্ধতিতে একজনের ভোট অন্যজনের দেওয়া সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৮
এসএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।