ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ত্রুটির প্রমাণ না পেলে ইভিএম থেকে সরবে না ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৮
ত্রুটির প্রমাণ না পেলে ইভিএম থেকে সরবে না ইসি .

রাজশাহী: ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বাতিলের দাবিতে নির্বাচন কমিশনার রফিকুল ইসলামকে স্মারকলিপি দিয়েছে রাজশাহী মহানগর বিএনপি।

রোববার (২৮ অক্টোবর) সকালে রাজশাহী আঞ্চলিক কার্যালয়ে এ স্মারকলিপি দেন মহানগর বিএনপির নেতারা।

এ সময় বিএনপি নেতারা ইভিএম বাতিলে যৌক্তিকতা তুলে ধরেন ও আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবার জন্যই লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির দাবি জানান।

 

জবাবে ইসি রফিকুল ইসলাম লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার আশ্বাস দিলেও সাফ জানিয়ে দিয়েছেন, কোনো ত্রুটির প্রমাণ না পেলে ইভিএম থেকে সরে আসবে না নির্বাচন কমিশন। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমেই ভোট গ্রহণ করা হবে।  

এদিকে স্মারকলিপিতে বিএনপি নেতারা ইভিএম এর বিভিন্ন ত্রুটি ও অসুবিধার কথা উল্লেখ করে বলেন- আমরা মনে করি নির্বাচন কমিশনের উচিত সর্বাধিক গুরুত্ব দিয়ে তফসিল ঘোষণার পূর্বেই সব রাজনৈতিক দলের জন্য লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা। রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনের পর থেকে রাজশাহী মহানগর ও জেলার ছয়টি আসনে এ পর্যন্ত প্রায় ৩০টিরও বেশি গায়েবী মামলা হয়েছে এবং প্রায় ১২০ জনকে গ্রেফতার হয়েছে। এছাড়া প্রায় দুই হাজার ৫০০ নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। বিগত রাসিক নির্বাচনে ভোটের আগের দিন-রাতে ভোট দেওয়া এবং ভোটের দিনে ব্যালট পেপার না থাকাসহ দায়িত্বরত পুলিশ কর্মকর্তাদের সরাসরি হস্তক্ষেপে একটি প্রার্থীর পক্ষে ভোট দেওয়ার সহায়তাসহ নানাবিধ অনিয়ম উঠে এসেছে।  

এ অবস্থায় নির্বাচনের প্রস্তুতিসহ দলীয় কার্যক্রম পরিচালনা ব্যহত হচ্ছে। অথচ নির্বাচন কমিশন এ বিষয়গুলোতে সম্পূর্ণ নির্বিকার। অবস্থা দৃষ্টে মনে হয় নির্বাচন কমিশন স্বতন্ত্র সাংবিধানিক প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও সরকারের ইচ্ছা পূরণে পুরোপুরি নিয়োজিত। একই সঙ্গে গায়েবী মামলায় অজ্ঞাতনামা আসামি থাকার সুযোগে যে কাউকে হয়রানি ও গ্রেফতার বাণিজ্য চালিয়ে হাজার হাজার নেতাকর্মীকে বাড়ি ছাড়া করেছে। মহানগরের কোথাও বিএনপির নেতাকর্মীদের একত্রিত হওয়া তো দূরের কথা তাদের স্বাভাবিক ব্যক্তিগত নাগরিক জীবন সম্পূর্ণরূপে বিপর্যস্ত। এমতাবস্থায় সম্ভাব্য নির্বাচনী পরিবেশ এবং সাংগঠনিক কার্যক্রম পুরোদস্তর ভাবে ব্যহত হচ্ছে।  

পরে একই দাবি মহানগর দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেছেন বিএনপি নেতারা। এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল ও সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৮
এসএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।