ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিএনপির প্রার্থীশূন্য আসনে পুনঃতফসিলের সুযোগ নেই: ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
বিএনপির প্রার্থীশূন্য আসনে পুনঃতফসিলের সুযোগ নেই: ইসি নির্বাচন কমিশন ভবনের ফাইল ছবি

ঢাকা: হাইকোর্টের রায়ের ভিত্তিতে যেসব আসনে বিএনপির প্রার্থীদের প্রার্থিতা বাতিল হয়েছে, সেসব আসনে পুনঃতফসিলের কোনো আইনগত সুযোগ নেই। একইসঙ্গে রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে বিএনপির বৈধ অন্য প্রার্থীদেরও বিকল্প প্রার্থী হিসেবে সুযোগ দেওয়ারও কোনো আইন নেই।

রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের সিদ্ধান্তে বিএনপির যেসব প্রার্থী বৈধ হয়েছেন, তাদের মধ্যে অন্তত ৮টি আসনের ৮ জন প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছেন আদালত। বিএনপির প্রার্থী শূন্য আসনগুলোর মধ্যে রয়েছে জামালপুর-৪, বগুড়া-৩, ব্রাহ্মণবাড়িয়া-৪, রংপুর-১, ময়মনসিংহ-৮, ঝিনাইদহ-২, জয়পুরহাট-১ ও রাজশাহী-৬।

আদালতের রায়ে প্রার্থী শূন্যতার সৃষ্টি হলে সংশ্লিষ্ট আসনগুলোতে বিএনপি পুনঃতফসিল দেওয়ার দাবি জানায় নির্বাচন কমিশনে। অথবা ওইসব আসনে বিএনপির অন্য বৈধ প্রার্থীদের প্রার্থিতা দেওয়ার দাবিও জানায় দলটি।

গত ২০ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের জানিয়েছিলেন, আমরা নির্বাচন কমিশনের কাছে দু’টি প্রস্তাব করেছি। প্রথমত আমাদের যে ৮টি আসনে আদালতে রায়ে প্রার্থীশূন্য হয়ে গেছে, সেসব আসনে পুনঃতফসিল দেওয়া হোক। অথবা আমাদের অন্য যে বৈধ প্রার্থী ছিলেন তাদের মধ্য থেকে প্রার্থিতা দেওয়া হোক।

নির্বাচন কমিশন বিএনপির ওই দাবি আমলে নিয়ে রোববার (২৩ ডিসেম্বর) বৈঠক করে সিদ্ধান্ত দেয় বলে সাংবাদিকদের জানান নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, তাদের প্রার্থীশূন্য আসনে পুনঃতফসিল বা অন্য বৈধ প্রার্থীদের প্রার্থিতা দেওয়ার কোনো আইনগত সুযোগ নেই।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদে সময়: ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।