ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচনে ১৬ দেশের ১৭৮ পর্যবেক্ষক থাকবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
নির্বাচনে ১৬ দেশের ১৭৮ পর্যবেক্ষক থাকবে নির্বাচন কমিশন ভবন

ঢাকা: আগামী ৩০ ডিসেম্বর আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে ১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষক।

নির্বাচন কমিশন সচিবালয় সূত্রে জানা যায়, এ নির্বাচনে ১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষকের মধ্যে বিদেশি পর্যবেক্ষক থাকবেন ৯৭ জন এবং বিদেশিদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশি থাকবেন ৮১ জন।

ব্যাংককভিত্তিক সংস্থা দ্য এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনসের (এনফ্রেল) ৩২ জন বিদেশি পর্যবেক্ষক থাকবেন।

ফ্রান্সের চারজন পর্যবেক্ষকের মধ্যে দুই জন বিদেশি ও দুই জন বাংলাদেশি। জাপানের নয় জন পর্যবেক্ষকের মধ্যে চার জন বিদেশি ও পাঁচ জন বাংলাদেশি। স্পেনের এক জন বিদেশি পর্যবেক্ষক থাকবেন। ডেনমার্কের তিন জন পর্যবেক্ষকের মধ্যে এক জন বিদেশি ও দুই জন বাংলাদেশি। নরওয়ের দুই জন পর্যবেক্ষকের মধ্যে এক জন বিদেশি ও এক জন বাংলাদেশি। যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমসের (আইএফইএস) চার জন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে এক জন বিদেশি ও তিন জন বাংলাদেশি। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) ২৪ জন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে দুই জন বিদেশি ও ২২ জন বাংলাদেশি।

ডিপেন্ডা কেনডেল ইনিশিয়েটিভ’র তিন জন বিদেশি পর্যবেক্ষক থাকবে। যুক্তরাষ্ট্রের থাকবেন ৬৫ জন পর্যবেক্ষক। এর মধ্যে ৩২ জন বিদেশি ও ৩৩ জন বাংলাদেশি। জার্মানির আট জন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে ছয় জন বিদেশি ও দুই জন বাংলাদেশি। নেদারল্যান্ডসের চার জন বিদেশি পর্যবেক্ষক এবং ইউরোপীয় ইউনিয়নের থাকবেন দুই জন বিদেশি পর্যবেক্ষক। ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) চার জন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে দুই জন বিদেশি ও দুই জন বাংলাদেশি। সুইজারল্যান্ডের ছয় জন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে দুই জন বিদেশি ও চার জন বাংলাদেশি। এশিয়ান ফাউন্ডেশনের সাত জন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে দুই জন বিদেশি ও পাঁচ জন বাংলাদেশি।

আসন্ন নির্বাচন পর্যবেক্ষণে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ইতোমধ্যেই স্বাগত জানিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ০০১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
টিআর/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।