ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৮
শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা গণসংযোগে ব্যস্ত প্রার্থীরা।, ছবি: বাংলানিউজ

রাজশাহী: শেষ মুহূর্তের প্রচারণায় উত্তাল হয়ে উঠেছে পদ্মাপাড়ের রাজশাহী। হাতে মাত্র আর দু’টি দিন। তাই একটি মুহূর্তও যেনো নষ্ট করতে চাচ্ছেন না প্রার্থীরা।

পাখি ডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত গড়িয়েছে প্রচারণা। কনকনে শীত উপেক্ষা করেই চলছে গণসংযোগ, মাইকিং ও মিছিল-মিটিং।

দিন শেষে পরের দিনের পরিকল্পনায় নির্ঘুম রাত কাটছে প্রার্থী, কর্মী ও সমর্থকদের। তাই বিভিন্ন আশঙ্কার মধ্যেও রাজশাহীতে ভোটের আমেজ যেন চূড়ান্ত রূপ নিয়েছে। বাজছে ভোটের ঢোল।      

অভিযোগ পাল্টা অভিযোগের মধ্যেও বিপুল উৎসাহ-উদ্দীপনায় প্রার্থী ও সমর্থকরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন। প্রতিশ্রুতির খই ফোটাচ্ছেন।

রাজশাহীর ছয়টি আসনে এবার মোট ২৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ছয়টি আসনে এবার মোট ভোটার সংখ্যা ১৯ লাখ ৪২ হাজার ৫৬২ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৯ লাখ ৬৭ হাজার ৭১০ জন এবং নারী ৯ লাখ ৭৪ হাজার ৮৫২ জন।

এর আগে গত নির্বাচনে রাজশাহীতে মোট ভোটার সংখ্যা ছিল ১৭ লাখ ৪২ হাজার ৬৫৭ জন। এবার নতুন ভোটার হয়েছে ১ লাখ ১৯ হাজার ৯০৫ জন। এজন্য নারী ভোটারদেরই এবার জয়ের নিয়ামক শক্তি বলা হচ্ছে।

তাই নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের প্রচার-প্রচারণা জমজমাট হয়ে উঠেছে। নির্বাচনী পোস্টার-ব্যানার-ফেস্টুন ছিঁড়ে ফেলার অভিযোগ করলেও প্রচারে পিছিয়ে নেই বিএনপির ঐক্যফ্রন্টের প্রার্থীরা।

নেতাকর্মী ও সমর্থকদের বাড়ি বাড়ি গিয়ে লিফলেট বিতরণ, এলাকায় এলাকায় প্রচার মিছিল, সমাবেশে প্রতিশ্রুতি আর উন্নয়নের ফিরিস্তি তুলে ধরা হচ্ছে। মাইকের গান ও নানান স্লোগানে নির্বাচনীর আমেজ দেখা দিয়েছে রাজশাহীর প্রতিটি এলাকায়।

ছয় আসনের মধ্যে ভোটের আমেজটা বেশি রাজশাহী-২ সদর আসনে। আসনটিতে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা মহাজোটের প্রার্থী। আর বিএনপি প্রার্থী রাজশাহীর তিনবারের মেয়র এবং দু’বারের এমপি মিজানুর রহমান মিনু। বিএনপির কিছু অভিযোগ সত্ত্বেও এখানে প্রচারণা জমে উঠেছে।

ভোটারদের কাছে গিয়ে সবাই ভোট চেয়ে কাকুতি-মিনতি করছেন। শোনাচ্ছেন উন্নয়নের কথা। ফজলে হোসেন বাদশা গণসংযোগে গিয়ে ভোটারদের মনে করিয়ে দিচ্ছেন তার গত দুই মেয়াদের উন্নয়নের কথা। আর জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু স্মরণ করিয়ে দিচ্ছেন অতীতে তার করা উন্নয়নের সব কথা। সেসঙ্গে নতুন করে দিচ্ছেন উন্নয়নের প্রতিশ্রুতি।

প্রচারণায় নেমে মহাজোটের ফজলে হোসেন বাদশা বলেছেন, ১০ বছরে সংসদ সদস্য থাকাকালীন তিনি মহানগরীতে ১০ হাজার কোটিরও বেশি টাকার উন্নয়ন কাজ করেছেন।

উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে নৌকা প্রতীকে ভোট দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারও রাষ্ট্রীয় ক্ষমতায় আনতে হবে। না হলে উন্নয়ন থমকে যাবে।

তিনি এবং রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের প্রচেষ্টায় রাজশাহীতে হাইটেক পার্ক নির্মাণ করা হচ্ছে। সেখানে ১৪ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। এর মাধ্যমে রাজশাহীর অর্থনীতি চাকা সচল হবে।

তার প্রচেষ্টায় মহানগরীর বসড়ি এলাকায় ২৬৮ কোটি টাকা ব্যয়ে বাঁধ হয়েছে। এখন ওই এলাকায় আর নদীভাঙন হবে না। এতে ওই এলাকায় জমির দাম বেড়েছে। মহানগরে বিশুদ্ধ পানি সরবরাহে তিনি ৪ হাজার ৫২ কোটি টাকার প্রকল্প বিল পাস করেন। এটি বাস্তবায়ন হলে মহানগরে পানির সমস্যা থাকবে না।

বুধবার তিনি রাজশাহীর ৩নং ওয়ার্ড এলাকায় গণসংযোগ করেন। এ সময় তার সঙ্গে আওয়ামী লীগসহ ১৪ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে প্রচারণায় নেমে রাজশাহী সদর আসনে বিএনপি মনোনীত প্রার্থী মিজানুর রহমান মিনু ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে বলছেন, বেকারত্ব সমস্যা দূর করতে রাজশাহীতে শিল্পাঞ্চল (ইন্ডাস্ট্রিয়াল জোন) গড়ে তোলার কথা। এটি হলে প্রচুর বিনিয়োগ আসবে। কর্মস্থানের দিকে থেকে রাজশাহী আর পিছিয়ে থাকবে না।

তিনি বলছেন, রাজশাহীতে যত উন্নয়ন হয়েছে, বিএনপির আমলে হয়েছে। তিনি মেয়র ও সংসদ সদস্য হিসেবে দায়িত্বে থাকার সময়ই বিশ্বের দরবারে রাজশাহী শান্তির শহর হিসেবে পরিচিতি পায়। তিনি রাজশাহী মহানগরকে গ্রিন সিটি, ক্লিন সিটি, হেলদি সিটি ও এডুকেশন সিটি হিসেবে গড়ে তোলেন। এমন কোনো স্থাপনা নেই যে তিনি করেননি। এই মহানগরের থেমে যাওয়া উন্নয়নের ধারা পুনরায় চালু করতে হবে।

পাশাপাশি দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্যও এই নির্বাচনে জয় লাভ করা জরুরি বলে তিনি ভোটারদের কাছে ধানের শীষে ভোট প্রার্থনা করছেন।

নির্বাচনকে সামনে রেখে বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত মিনু রাজশাহীর আরডিএ মাকের্টে গণসংযোগ করেন।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।