ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

দেশজুড়ে সম্পন্ন ভোটকেন্দ্রের প্রস্তুতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
দেশজুড়ে সম্পন্ন ভোটকেন্দ্রের প্রস্তুতি নির্বাচনী সরঞ্জামাদি নিয়ে কেন্দ্রে যাচ্ছেন কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাত পোহালেই ভোট। রোববার (৩০ ডিসেম্বর)  সকাল ৮টা থেকে শুরু হবে একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। যা টানা চলবে বিকেল ৪টা পর্যন্ত। 

এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে দেশজুড়ে ৪০ হাজার ১৮৩ ভোটকেন্দ্র। সারা দেশে ভোটকক্ষের সংখ্যা ২ লাখ ৬ হাজার ৪৭৭টি।

সার্বিক নিরাপত্তা নিয়ন্ত্রণে প্রস্তুতি সম্পন্ন করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।  

মহানগর এলাকায় প্রতিটি কেন্দ্রে নিরাপত্তায় নিয়োজিত থাকছেন আইন-শৃঙ্খলা বাহিনীর ১৬ সদস্য।  

রাজধানীর কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, ভোটারদের সুবিধার্থে পৃথক লাইনের জন্য আলাদা আলাদা সারি তৈরি করা হচ্ছে। বাঁশের খুঁটি দিয়ে নারী-পুরুষ পৃথক লাইন নির্মাণ করা হয়েছে।  

রাজধানীর মোহাম্মদপুর বাদশা ফয়সাল ইনস্টিটিউট ঘুরে দেখা গেছে, আনসার সদস্য, পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা নিজ নিজ অবস্থান ঠিক করে নির্বিঘ্নে ভোটের কার্যক্রম সম্পন্ করতে প্রস্তুতি গ্রহণ করেছেন।

নারী-পুরুষের জন্য পৃথক বুথ তৈরি করা হয়েছে। নারী-পুরুষের জন্য অস্থায়ী নিরাপত্তাকর্মী নিয়োগ করা হয়েছে। ভোটের স্বচ্ছ ব্যালট বক্স অমোচনীয় কালি, ব্যালট পেপার অন্যান্য সরঞ্জামাদি কেন্দ্রে কেন্দ্রে এসে পৌঁছেছে।

তবে এবার দেশের ছয়টি আসনে ইভিএম ভোটে অনুষ্ঠিত হওয়ায় রাজধানীর ঢাকা-১৩ ও ঢাকা-৬ আসনে এবার ইভিএমে (ইলেক্ট্রনিক্স ভোটিং মেশিন) ভোটগ্রহণ করা হবে। প্রতিটি কেন্দ্রে ইভিএম মেশিন পৌঁছে গেছে।

কেন্দ্রের আশপাশে নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর পক্ষ থেকে এজেন্টদের বসানো হয়েছে। ভোটাররা যেন ভোটার নম্বরসহ নির্বিঘ্নে ভেঅট দিতে পারেন সেজন্য সহযোগিতা করছেন তারা।  

বাদশা ফয়সাল ইনস্টিটিউট ভোটকেন্দ্রের আশপাশের এলাকায় সেনাবাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে।  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের ৬৪টি জেলায় ২৯৯টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ভোটে অংশ নেওয়া এক প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনের (পলাশবাড়ী-সাদুল্ল্যাপুর) নির্বাচন স্থতি করা হয়েছে।  

এ আসনে ২৭ জানুয়ারি ভোটের দিন রেখে পুনরায় তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।  

এবার মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৫৭৩ জন। এর মধ্যে নারী ভোটার রয়েছেন ৫ কোটি ১৬ লাখ ৪৩ হাজার ২৭৯ জন; আর ৫ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ২৯৪ পুরুষ ভোটার। এর মধ্যে তরুণ ভোটার রয়েছেন প্রায় ১ কোটি ২৩ লাখের মতো।  

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
এসএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।