ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেটে ভোটের সারিতে নারীর আধিক্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
সিলেটে ভোটের সারিতে নারীর আধিক্য সিলেটে ভোটের সারিতে নারী ভোটাররা, ছবি: বাংলানিউজ

সিলেট: শীতের শুভ্র সকালে কুয়াশার প্রভাব। এরমধ্যেই শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

রোববার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলবে। দিনভর ভোটের মাধ্যমে আগামী ৫ বছরের জন্য সংসদ সদস্য নির্বাচিত করবেন ভোটাররা।

সকালে ভোটগ্রহণের শুরুতে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে।

সরেজমিন নগরীর কয়েকটি কেন্দ্রে দেখা যায়, কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণ পরিবেশে চলছে ভোটগ্রহণ। নগরের আম্বরখানা কলোনি বালিকা বিদ্যালয় ও সারদা হল কেন্দ্রে ছিল পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের আধিক্য।

সারদা হল কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আব্দুল আহাদ বাংলানিউজকে বলেন, এ কেন্দ্রে মোট ২ হাজার ৭২২ ভোটার রয়েছেন। তবে পুরুষের তুলনায় নারী ভোটার খানিকটা কম থাকলেও ভোটের লাইনে নারী ভোটারের উপস্থিতি বেশি লক্ষণীয়। এ কেন্দ্রে দু’টি বুথে নারীদের ও তিনটিতে পুরুষের ভোটগ্রহণ চলছে।

সকাল ৯টায় সারদা হল কেন্দ্র পরিদর্শনে আসা আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান বাংলানিউজকে বলেন, সকালে শীতের প্রকোপ বেশি থাকায় মানুষের উপস্থিতি কম ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারও বাড়ছেন। সিলেটে কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে।

এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে সেনা বাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন।

নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবশে নির্বাচন চলছে।

নির্বাচনী মাঠে নিরাপত্তায় সেনাবাহিনীর ১৪টি ইউনিট সিলেটে মোতায়েন রয়েছে। প্রতি উপজেলায় বিজিবি ৫০ জন করে সদস্য এবং পুলিশের পাশাপাশি ৬০৫ জন র‌্যাব সদস্য নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন। নির্বাচনে মোট ভোট গ্রহণ কর্মকর্তার দায়িত্বে আছেন ১৫ হাজার ২শত ৫৪ জন। মোট রিজার্ভ ভোট গ্রহণ কর্মকর্তা হিসেবে আছেন ১৫ হাজার ২৫ জন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট উপজেলা ১৩টি এবং সিটি করপোরেশন নিয়ে গঠিত সিলেটের ৬টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৪ প্রার্থী। ৬টি সংসদীয় আসনে মোট ভোটার রয়েছেন ২২ লাখ ৫৪ হাজার ৩১৭ জন। এরমধ্যে নারী ভোটার ১১ লাখ ৩ হাজার ৯৪৪ জন এবং পুরুষ ভোটার ১১ লাখ ৫০ হাজার ৪১০ জন। এসব আসনে ৩০ হাজারের বেশি নতুন ভোটার প্রথমবারের মতো নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এছাড়া সিলেট বিভাগের চারটি জেলায় ১৯টি সংসদীয় আসনে ভোটাধিকার প্রয়োগ করবেন ৬৬ লাখ ২০ হাজার ৬০৬ জন ভোটার।

বাংলাদেশ সময়: ১০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
এনইউ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।