ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোটের কার্যক্রম পর্যবেক্ষণে ইসিতে আ’লীগ-বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
ভোটের কার্যক্রম পর্যবেক্ষণে ইসিতে আ’লীগ-বিএনপি নির্বাচনের ভোটগ্রহণ কার্যক্রম পর্যবেক্ষণে ইসিতে আওয়ামী লীগ ও বিএনপির প্রতিনিধি দল

ঢাকা: চলমান একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ কার্যক্রম পর্যবেক্ষণ করতে নির্বাচন কমিশনে এসেছে বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র প্রতিনিধি দল।

রোববার (৩০ ডিসেম্বর) ভোটগ্রহণ শুরু হয় সকাল ৮টায়। একে একে নির্বাচন কমিশনররা আসতে থাকেন।

তার আগেই শনিবার (২৯ ডিসেম্বর) রাত থেকেই আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা পুরো চত্বর সাতস্তরের নিরাপত্তা বেষ্টনিতে নিয়ে নেন।  

সূর্য ওঠার আগে থেকে ভিড় জমাতে থাকেন সাংবাদিকরা। আর ভোটগ্রহণ শুরুর পরপরই আওয়ামী লীগ, বিএনপির প্রতিনিধি দলও এসেছে। তারা ভোটের ফলাফল প্রকাশ শেষ না হওয়া পর্যন্ত ইসিতে অবস্থান করবেন।

আওয়ামী লীগের নির্বাচন কমিশন সমন্বয় উপ-পরিষদের টিম লিডার আখতারুজ্জামানের নেতৃত্বে উপস্থিত হয়েছে প্রতিনিধি দলটি। ইসি তিনি বলেন, আট ঘণ্টা করে তাদের নেতারা নির্বাচনের ফলাফল ঘোষণা শেষ না হওয়া পর্যন্ত বাই রোটেশনে থাকবেন। তবে আখতারুজ্জামান টিম লিডার হিসেবে অবস্থান করবেন।

অন্যদিকে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্ব এসেছে তিন সদস্যের একটি প্রতিনিধি দল। তিনি জানান, তাদের প্রতিনিধিরাও আট ঘণ্টা করে দলের পক্ষ থেকে দায়িত্ব পালন করবেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ আসনের ভোটগ্রহণ চলছে। সবগুলো (৩৯টি) নিবন্ধিত দল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে এই নির্বাচনে মোট ১ হাজার ৮৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৭৩৩ জন আর স্বতন্ত্র প্রার্থী ১২৮ জন।  

নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন, আওয়ামী লীগ ও শরিকদের মিলিয়ে নৌকা মার্কায় ২৭২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর বিপরীতে ধানের শীষ প্রতীকে বিএনপি ও শরিকদের প্রার্থী রয়েছেন ২৮২ জন। আর সবচেয়ে বেশি প্রার্থী রয়েছে হাতপাখা প্রতীকের ইসলামী আন্দোলনের। এই দলটি ২৯৯টি আসনে প্রার্থী দিয়েছে।  

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।