ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

নির্বাচন ও ইসি

সুশৃঙ্খল পরিবেশে বরিশালেও ভোটগ্রহণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
সুশৃঙ্খল পরিবেশে বরিশালেও ভোটগ্রহণ সুশৃঙ্খল পরিবেশে বরিশালেও ভোটগ্রহণ।ছবি: বাংলানিউজ

বরিশাল: শৃঙ্খলা বজায় রেখে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে বরিশালে একাদশ জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। কুয়াশা না থাকলেও কিছুটা ঠান্ডা আবহাওয়ার মধ্যদিয়ে রোববার (৩০ ডিসেম্বর) সকাল ৮ টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। যা চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত। সকালে ভোটকেন্দ্রে ভোটারদের লম্বা লাইন না থাকলেও বেলা বাড়ার সাথে সাথে বাড়বে বলে আশা প্রকাশ করেছেন প্রার্থীর এজেন্টরা। 

এদিকে সকাল ৮টায় বরিশাল নগরের বটতলাস্থ নব আদর্শ বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট প্রদান করেন বরিশাল-৫ (সদর) আসনের আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী কর্ণেল (অবঃ) জাহিদ ফারুক শামিম।  

ভোটপ্রদান শেষে তিনি বলেন, ‘সাধারন মানুষ উৎসবমুখর পরিবেশে ভোটপ্রদান করছেন।

আশাকরি সুষ্ঠু পরিবেশের মধ্য  দিয়েই ভোটগ্রহন কার্যক্রম শেষ হবে।  অপরদিকে এ আসনের বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী মজিবর রহমান সরওয়ার নগরের পশ্চিম কাউনিয়াস্থ সৈয়দ মজিদুন্নেছা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটপ্রদান করবেন।

নির্বাচন উপলক্ষে বিভাগের ২১টি সংসদীয় আসনে সেনাবাহিনী, বিজিবি, র‍্যাব, পুলিশ, আনসার ভিডিপিসহ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। টহল কার্যক্রম ছাড়াও কেন্দ্র ঘিরে আইন-শৃঙ্খলা বাহিনীর সরব উপস্থিতি রয়েছে।

এর আগে শনিবার (৩০ ডিসেম্বর) সকাল থেকে বরিশাল বিভাগের ২১টি আসনের ২ হাজার ৬৭৭টি কেন্দ্রে ভোট গ্রহণের উপকরণ স্ব-স্ব উপজেলা সহকারী রিটানিং অফিসারের কার্যালয় থেকে পাঠানো হয়েছে।

আঞ্চলিক নির্বাচন কমিশন অফিস সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগের ২ হাজার ৬৭৭ টি ভোটকেন্দ্রে সমান সংখ্যক প্রিসাইডিং অফিসার, ১৩ হাজার ৪৪৫টি কক্ষে সমান সংখ্যক সহকারী প্রিসাইডিং অফিসার এবং প্রতি কক্ষে ২ জন করে পোলিং অফিসার তাদের দায়িত্ব পালন করছেন।

অপরদিকে কেন্দ্রের গুরুত্ব অনুযায়ী মেট্রোপলিটন ব্যাতিত বরিশাল রেঞ্জের ৬ জেলায় ২ হাজার ৪৮০ টি কেন্দ্র রয়েছে। যার মধ্যে ১ হাজার ৬১৪ টি গুরুত্বপূর্ণ কেন্দ্র, ৬৯ টি দীপাঞ্চল কেন্দ্র ও ৭৯৭ টি সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া বরিশাল মেট্রোপলিটন এলাকায় ১৯৭ টি কেন্দ্রের মধ্যে ১২৬টি গুরুত্বপূর্ণ ও ৭১টি সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ভোটের দিন বরিশাল মেট্রোপলিটন এলাকায় ১ হাজার ২৫০ জন পুলিশ সদস্য ও ২ হাজার ৩৬৪ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। যার মধ্যে প্রতিটি কেন্দ্রে ১২ জন আনসার সদস্য মোতায়েন থাকলেও সাধারন কেন্দ্রে ৩ জন করে এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ৪ জন করে পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। পাশাপাশি মেট্রোপলিটন এলাকায় ১৯৭টি ভোটকেন্দ্রের জন্য পুলিশের ৩৬ টি মোবাইল টিম, ৬টি স্ট্রাইকিং টিম এবং ২টি স্ট্যান্ডবাই টিম নির্বাচনী দায়িত্ব পালন করছেন।

এছাড়া রেঞ্জের ৬ টি জেলায় মোট ৭ হাজার ২৫১ জন পুলিশ সদস্য এবং ৩০ হাজারের অধিক আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। যারমধ্যে প্রতিটি কেন্দ্রে ১২ জন আনসার সদস্য মোতায়েন থাকলেও সাধারন কেন্দ্রে ১ জন করে, গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২ জন করে এবং দীপাঞ্চল কেন্দ্রে ৩ জন করে পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। পাশাপাশি রেঞ্জের মধ্যে বরিশাল জেলায় ৮৩, ভোলা জেলায় ৩৭, বরগুনা জেলায় ৪৬, পটুয়াখালী জেলায় ৫৭, পিরোজপুর জেলায় ৭৩ ও ঝালকাঠি জেলায় ৩৪ টি  মোবাইল টিম দায়িত্ব পালন করছেন।  

এছাড়া বিশেষ নিরাপত্তার অংশ হিসেবে র্যাব-৮ বরিশালের আওতাধীন বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, ভোলা, পটুয়াখালী, বরগুনা, ফরিদপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুরসহ ১১টি জেলায় ৭২টি টিমে সাড়ে ৬ শত সদস্য তাদের দায়িত্ব পালন করছেন।  পাশাপাশি বিভাগে ৬৫ প্লাটুন বিজিবির পাশাপাশি সেনাসদস্যরাও তাদের নির্বাচনী দায়িত্ব পালন করছেন।

বরিশাল জেলার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান সাংবাদিকদের জানিয়েছেন, শনিবার থেকে নির্বাচনী এলাকায় জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটগন দায়িত্ব পালন করছেন। তারা ১ জানুয়ারী পর্যন্ত মাঠে থাকবেন। শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহনের জন্য আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে যা কিছু করণীয় তাই করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময় : ১১১৫ ঘন্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
এমএস/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa