ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

নির্বাচন অবশ্যই হতে হবে গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
নির্বাচন অবশ্যই হতে হবে গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য বক্তব্য রাখছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। ছবি: জিএম মুজিবুর

ঢাকা-১২ আসন থেকে: ‘একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন জাতির প্রত্যাশা। এ নির্বাচন অবশ্যই হতে হবে গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য। তাই আইনানুগভাবে নির্বাচন সংশ্লিষ্ট সবাইকে দায়িত্ব পালন করতে হবে।’

রোববার (৩০ ডিসেম্বর) সকালে রাজধানীর ইস্পাহানী বালিক ও মহাবিদ্যালয় কেন্দ্রে ভোট দেওয়ার পর এমন কথা বলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

লিখিত বক্তব্যে তিনি ভোটারদের উদ্দেশে বলেন, ভোটাররা নির্ভয়ে ভোটকেন্দ্র আসুন, কোন ভয়ভীতি বা প্রলোভনের কাছে নতি স্বীকার করবেন না।

আপনার ইচ্ছা অনুযায়ী প্রার্থীকে ভোট দিন। আপনার একটি ভোট গণতন্ত্রের রক্ষাকবচ। ’

নির্বাচনে ভোটগ্রহণ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুব তালুকদার বলেন, আমি আগেও বলেছি আপনাদেরকে, আমাকে জিজ্ঞেস করে কোন লাভ নেই। আপনারা আপনাদের নিজেদের বিবেককে জিজ্ঞেস করুন, কেমন ভোট হচ্ছে, আপনাদের বিবেককে জিজ্ঞেস করলে সে প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। আমাকে বলে কি লাভ? আমি এইসব প্রশ্নের উত্তর দিতে পারবোনা। ’

‘তবে লিখিতভাবে দুইটি লাইন আছে, আমি আপনাদেরকে জানাতে পারি। ’ এরপর তিনি লিখিত বক্তব্য পাঠ করেন।  

এ বক্তব্য পাঠ শেষে নির্বাচনে বিরোধীদের অভিযোগ নিয়ে প্রশ্নের জবাবে মাহবুব তালুকদার বলেন, আমি এসব প্রশ্নের কোন জবাব দিবো না। আপনারা অনেক ভালো বোঝেন আমার চেয়ে, এখানে যারা আছেন, আপনারা এদেরকে জিজ্ঞাসা করেন, কিরকম ভোট হচ্ছে, কারা আছে, আমিতো এখানে বিরোধী দলের কোন পোলিং এজেন্টকে দেখতে পেলাম না। ’

এজেন্টদেরকে বের করে দেওয়া হচ্ছে বলে অভিযোগ শোনা যাচ্ছে, এমন প্রশ্নে তিনি বলেন, যাই হোক এটা নিয়েও আমি কোন কথা বলতে চাই না এবং এইসব প্রশ্নের জবাব আমার দেওয়ার কোন প্রয়োজন নেই। আপনারা নিজেরা আমার থেকে অনেক ভালো বোঝেন।

এই কেন্দ্রে যা দেখেছেন, তাতে সন্তুষ্ট কি-না, সব দলের এজেন্ট আছে কি-না, এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমার কোন ব্যাপারেই আর কোন বক্তব্য নেই। ’

আপনি বললেন এখানে কোন বিরোধী দলের এজেন্ট নেই, সাংবাদিকদের এমন প্রশ্নে মাহবুব তালুকদার বলেন, না আমিতো পেলাম না সেটা আমি বলেছি। ব্যাস, দ্যাটস অল।

সাংবাদিকদের আরেক প্রশ্নে তিনি বলেন, আমি এসব প্রশ্নের জবাব দিতে প্রস্তুত নই। আপনারা আপনাদের নিজেদের বিবেককে জিজ্ঞেস করেন, যেসব প্রশ্ন আমাকে করেছেন, নিজেদের বিবেককে জিজ্ঞেস করেন, এই বিবেকের কাছ থেকেই আপনারা আমার কাছে যে প্রশ্ন করেছেন তার উত্তর আপনারা পেয়ে যাবেন।

এখন পর্যন্ত কোনো অভিযোগ আসছে কি-না এমন প্রশ্নে তিনি বলেন, আমার কাছে অসংখ্য অভিযোগ। সকাল থেকে আমি অসংখ্য টেলিফোন পেয়েছি। অসংখ্য অভিযোগ এসেছে।

সেগুলোর ব্যাপারে কোন ব্যবস্থা নেওয়া হয়েছে কি-না, কমিশনার হিসেবে আপনার রেসপন্সিবিলিটি থেকে যায় একটি সুষ্ঠু নির্বাচনের জন্য সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মাহবুব তালুকদার বলেন, কমিশনার হিসেবে আমার কোন একক রেসপন্সিবিলিটি আছে বলে এখন আমি আর মনে করি না।

যে অভিযোগগুলো পাওয়া গেছে, তার কোন নিষ্পত্তি বা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কি-না এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি এ বিষয়ে বলতে পারবো না। অভিযোগগুলো বিভিন্নমুখী অভিযোগ। আপনারা নিজেরাও জানেন, কেন আমাকে প্রশ্ন করেন? আপনারা নিজেদেরকে প্রশ্ন করেন, আপনারা সাংবাদিকরা বিভিন্ন জায়গায় আছেন তো, তাদেরকে জিজ্ঞেস করেন, তারা জানবেন যে কি ধরনের অভিযোগ হতে পারে। এর বেশি আমি কিছু বলতে পারছি না।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০,২০১৮
ইএস/এইচএমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa