ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

দক্ষতা-সততাই ভোট প্রক্রিয়াকে প্রশ্নের ঊর্ধ্বে রাখবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯
দক্ষতা-সততাই ভোট প্রক্রিয়াকে প্রশ্নের ঊর্ধ্বে রাখবে

বাগেরহাট: নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে প্রিজাইডিং অফিসারের দক্ষতা ও সততা ভোটগ্রহণ প্রক্রিয়াকে প্রশ্নের ঊর্ধ্বে রাখবে।

বুধবার (২৭ মার্চ) বিকেলে বাগেরহাট শহরের খানজাহান আলী কলেজ মিলনায়তনে উপজেলা নির্বাচন উপলক্ষে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণে কর্মকর্তাদের দ্বিতীয় ধাপের প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

কবিতা খানম বলেন, রিটার্নিং কর্মকর্তা, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে কাজ করবেন।

ভোটের দিন শুধুমাত্র প্রিজাইডিং অফিসারই ভোটগ্রহণের সঙ্গে সরাসরি যুক্ত থাকবে। তাই প্রিজাইডিং অফিসারকে অবশ্যই আইনের মধ্যে থেকে সব ধরণের অনুরোধ ও প্রভাবমুক্ত থেকে কাজ করতে হবে। এর ব্যত্যয় ঘটলে নির্বাচন বিধিমালা অনুযায়ী কাউকে ছাড় দেওয়া হবে না।

তিনি বলেন, ইভিএম-এ ভোটগ্রহণ অনেক সহজ। ভোটগ্রহণ কর্মকর্তা যদি ইভিএম সম্পর্কে ভালো ধারণা রাখেন তাহলে সহজে ভোটগ্রহণ ও গণনা সম্পন্ন করতে পারবেন। যা ম্যানুয়াল পদ্ধতির থেকে অনেক সহজ হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- জেলা প্রশাসক (ডিসি) তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার (এসপি) পঙ্কজ চন্দ্র রায়, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইউনুছ আলী, জেলা নির্বাচন কর্মকর্তা ফরাজী বেনজির আহমেদ প্রমুখ।

দ্বিতীয় ধাপের প্রশিক্ষণে জেলার এক হাজার ৮২৫ জন ভোটগ্রহণ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।