ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

মুক্তাগাছা থানার ওসি আলী আহম্মেদকে প্রত্যাহার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯
মুক্তাগাছা থানার ওসি আলী আহম্মেদকে প্রত্যাহার

ময়মনসিংহ: ময়মনসিংহের মুক্তাগাছায় উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে দায়িত্বে অবহেলা ও সরকার দলীয় প্রার্থীর পক্ষাবলম্বন করাসহ বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে নির্বাচন কমিশনের নির্দেশে মুক্তাগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহম্মেদ মোল্লাকে প্রত্যাহার করা হয়েছে। 

বুধবার (২৭ মার্চ) দুপুরে তাকে মুক্তাগাছা থানা থেকে ক্লোজ করে ময়মনসিংহ পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে।

গত ২২ মার্চ (শুক্রবার) আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন সরকারের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে স্থানীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করেন আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাবেক পৌর মেয়র আব্দুল হাই আকন্দ।

 

এরপর আনারস প্রতীকের পোস্টার ছিঁড়ে ফেলা, প্রচারণা ক্যাম্প ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগ এনে ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা বিক্ষোভ ও মানববন্ধন করে।  

মিছিলটি আটানী বাজার মোড়ে পৌঁছালে সেখানে নৌকার সমর্থকদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় কয়েকটি দোকান ভাঙচুরের ঘটনা ঘটে।  

এ ঘটনার একদিন পর দুই পক্ষ থেকেই থানায় পাল্টাপাল্টি অভিযোগ দায়ের করা হয়। কিন্তু ওসি আনারস প্রতীকের সমর্থকের মামলা না নিয়ে নৌকা সমর্থকের দায়ের করা অভিযোগটি মামলা হিসেবে নথিভুক্ত করেন।  

সে মামলায় আনারস প্রতীকের কর্মীদের বেছে বেছে ২৯ জনের নাম উল্লেখ করে ও ১০/১৫ জনকে অজ্ঞাত আসামি করা হয়। পুলিশ স্বতন্ত্র প্রার্থীর দুই কর্মী জামাল উদ্দিন বাদশা ও আব্দুর রশিদ মেম্বারকে শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরের গ্রামের বাড়ি থেকে গ্রেফতার করে।

এই ঘটনাসহ পক্ষপাতমূলক আচরণের প্রমাণসহ স্বতন্ত্র প্রার্থী আব্দুল হাই আকন্দ ওসি আলী আহম্মেদ মোল্লার বিরুদ্ধে নির্বাচন কমিশন বরাবরে অভিযোগ করেন।  

এ নিয়ে স্থানীয় মুক্তিযোদ্ধারা প্রশাসনের নিরপেক্ষতা ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে মুক্তিযোদ্ধা-জনতার মঞ্চের ব্যানারে শহরে মানববন্ধন, বিক্ষোভ শেষে সিইসি বরাবরে স্মারকলিপি দেন।  

নির্বাচন কমিশনের তদন্ত টিম সোমবার (২৫ মার্চ) তদন্ত করে ওসির বিরুদ্ধে অভিযোগের সত্যতা পায়। এর প্রেক্ষিতে বুধবার নির্বাচন কমিশন ওসিকে প্রত্যাহারের নির্দেশনা দিয়ে জেলা এসপিকে চিঠি দেয়।  

পরে ওসি আলী আহম্মেদ মোল্লাকে মুক্তাগাছা থানার দায়িত্ব থেকে প্রত্যাহার করে জেলা পুলিশ লাইনে নিয়ে যাওয়া হয়।

জেলা পুলিশ সুপার শাহ আবিদ হোসেন বাংলানিউজকে জানান, চলতি উপজেলা নির্বাচন সুষ্ঠু করার স্বার্থে তাকে প্রত্যাহার করে নতুন অফিসার দেওয়া হয়েছে।

এ ব্যাপারে স্বতন্ত্র প্রার্থী আব্দুল হাই আকন্দ বলেন, ওসি আলী আহম্মেদ মোল্লা সব বিধি লঙ্ঘন করে নির্বাচন নিয়ে স্পষ্টত নৌকা প্রতীকের প্রার্থীর পক্ষ অবলম্বন করে আমার নেতা-কর্মী-সমর্থকদের হয়রানি করেন। আমি বাধ্য হয়ে তার বিরুদ্ধে অভিযোগ করি।  

আব্দুল হাই আকন্দ নির্বাচন কমিশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে নির্বাচনের বাকি প্রক্রিয়ায় সম্পূর্ণ সুষ্ঠু ও নিরপেক্ষতার দাবি জানান।

বাংলাদেশ সময় ২০৫৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৯ 
এমএএএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।