ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সোমবার সাংবাদিকদের ইভিএম দেখাবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
সোমবার সাংবাদিকদের ইভিএম দেখাবে ইসি

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার কিভাবে হবে, তা সাংবাদিকদের দেখাবে নির্বাচন কমিশন (ইসি)।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সোমবার (৬ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের মধ্যে এ ভোটযন্ত্রটির কার্যক্রম ব্যাখ্যা করবে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।
 
ইসির ইভিএম প্রকল্পের অপারেশন প্লানিং অ্যান্ড কমিউনিকেশন অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে- আগারগাঁও নির্বাচন ভবনে নির্বাচন কমিশন বিটের সাংবাদিকদের জন্য ৩টা ৩০ মিনিটে ইভিএম প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।
 
ইতোমধ্যে বিএনপি এ যন্ত্রটি ঢাকার দুই সিটি নির্বাচনে ব্যবহার না করার জন্য দাবি তুলেছে। যদিও প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ইভিএম’র বিষয়টি পুনর্বিবেচনা করার সুযোগ নেই। ইভিএম’র মাধ্যমেই নির্বাচন করা হবে। কারণ আমরা দেখেছি, পূর্বে ইভিএম’র মাধ্যমে যেসব নির্বাচন করা হয়েছে তাতে ভালো ফলাফল পাওয়া গেছে।
 
৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড নিয়ে ডিএনসিসি গঠিত। এ নির্বাচনে ১ হাজার ৩৪৯টি ভোটকেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।
 
অন্যদিকে ডিএসসিসিতে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এ নির্বাচনে ১ হাজার ১২৪টি ভোটকেন্দ্রের ৫ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ ভোটার এ নির্বাচনে ভোটধিকার প্রয়োগের সুযোগ পাবেন।
 
ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, বর্তমানে আপিল কার্যক্রম চলছে। আগামী ৯ জানুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ জানুয়ারি প্রতীক বরাদ্দ। আর ৩০ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ০২৪০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।