ঢাকা, মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

নির্বাচন ও ইসি

দলগুলোকে আয়-ব্যয়ের হিসাব দিতে বলল ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, জুন ৭, ২০২১
দলগুলোকে আয়-ব্যয়ের হিসাব দিতে বলল ইসি

ঢাকা: রাজনৈতিক দলগুলোকে ২০২০ পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব দিতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে প্রতিটি দলকে তাদের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব দিতে হবে।

ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খান সোমবার (৭ জুন) এ সংক্রান্ত নির্দেশনা দলগুলোর সভাপতি/সাধারণ সম্পাদকের কাছে পাঠিয়েছেন।  

এতে উল্লেখ করা হয়েছে, প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের সংশ্লিষ্ট রাজনৈতিক দলের আর্থিক লেনদেন একটি রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্মের মাধ্যমে নিরীক্ষা করে তার এক কপি কমিশনে জমা দেওয়ার জন্য বলা হয়।  

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী পূর্ববর্তী পঞ্জিকা বছরে দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব ৩১ জুলাইয়ের মধ্যে ইসির কাছে জমা দেওয়ার বিধান রয়েছে। এক্ষেত্রে একটি রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্ম দিয়ে অডিট করতে হবে। প্রতিবেদনে থাকতে হবে অডিট কোম্পানি এবং দলের উপযুক্ত কর্তৃপক্ষের সই বা সিলমোহর।

২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজনৈতিক দলগুলোর কোনো খাত থেকে কতো টাকা আয় হয়েছে, কতো টাকা ব্যয় হয়েছে, বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনের নির্ধারিত একটি ছকে জমা দিতে হবে।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ১৯৭২-এর ৯০-এইচ (১) (সি) ধারা অনুযায়ী নিবন্ধিত কোনো দল পরপর তিন বছর আর্থিক প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিলের ক্ষমতা রয়েছে ইসির। বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৩৯টি।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, জুন ০৭, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa