ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

নির্বাচন ও ইসি

লক্ষ্মীপুর-২ উপ-নির্বাচনের মক ভোট ১৯ জুন

সিনিয়র করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জুন ১৭, ২০২১
লক্ষ্মীপুর-২ উপ-নির্বাচনের মক ভোট ১৯ জুন

ঢাকা: আসন্ন লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আগামী ১৯ জুন ভোটারদের ভোটদান শেখাতে ‘মক ভোট’ নেওয়া হবে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বৃহস্পতিবার (১৭ জুন) রিটার্নিং কর্মকর্তাকে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন। ভোটগ্রহণ হবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

নির্দেশনায় বলা হয়েছে, লক্ষ্মীপুর-২ আসনে ইভিএমে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। কেন্দ্রসমূহে ভোটগ্রহণ, প্রশিক্ষণ ও প্রদর্শন (ভোটিং অ্যাডুকেশন) এর জন্য প্রয়োজনীয় সংখ্যক ইভিএম কাস্টমাইজেশনসহ নির্বাচন উপযোগী করে যথা সময়ে রিটার্নিং অফিসারের কাছে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের কর্মকর্তারা সরেজমিনে উপস্থিত থেকে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের জন্য প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান করবেন।

ইভিএম ব্যবহার যেহেতু একটি কারিগরি বিষয় এবং নতুন ধারণা, তাই এর ব্যবহার, কার্যকারিতা ও সফলতা সম্পর্কে সব প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাদের নির্বাচনী এজেন্ট, পোলিং এজেন্ট এবং ভোটারদের মধ্যে প্রচারের ব্যবস্থা করতে হবে। ভোটগ্রহণ কর্মকর্তা অর্থাৎ প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারদের সুবিধার্থে ইভিএম ব্যবহার পদ্ধতি বিষয়ক একটি নির্দেশিকার প্রয়োজনীয় সংখ্যক কপি পাঠানোরও ব্যবস্থা করা হয়েছে।

নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট কর্তৃক ইভিএম ব্যবহারের বিষয়ে ভোটগ্রহণ কর্মকর্তা অর্থাৎ প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসারদের জন্য দু’দিনব্যাপী এও পোলিং অফিসারদের জন্য একদিনের নিবিড় প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

নির্বাচনের জন্য নির্ধারিত প্রতিটি ভোটকেন্দ্রে আগামী ১৯ জুন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মক ভোটিং অনুষ্ঠিত হবে। এতে সব প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার উপস্থিত থেকে মক ভোটিং সম্পন্ন করবেন। মক ভোটিং শেষে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসাররা ব্যবহৃত ইভিএমসমূহ সহকারী রিটার্নিং অফিসারকে বুঝিয়ে দেবেন।

প্রিজাইডিং অফিসাররা ভোটগ্রহণের আগের দিন ভোটগ্রহণের জন্য ব্যবহৃতব্য ইভিএম, অডিট কার্ড, পোলিং কার্ড, এসডি কার্ড এবং অন্য আনুসাঙ্গিক দ্রব্যাদি রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে বুঝে নিয়ে ম্যানুয়েলের নির্দেশনা অনুসারে প্রতিটি ভোটকক্ষে স্থাপন কর্যত: নির্বাচন উপযোগী করে বিকেল ৪টার মধ্যে কন্ট্রোলরুমকে অবহিত করবেন।

আগামী ২১ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন দু’টি পৌরসভা ও ২০৪টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণও করবে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, জুন ১৭, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa