ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

লক্ষ্মীপুর-২ উপনির্বাচন: প্রচার শেষ, চলছে মক ভোট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, জুন ১৯, ২০২১
লক্ষ্মীপুর-২ উপনির্বাচন: প্রচার শেষ, চলছে মক ভোট

ঢাকা: আসন্ন লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনে প্রার্থীদের প্রচারের সময় শেষ হয়েছে শনিবার (১৯ জুন) সকাল ৮টায়। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) উপ-নির্বাচনে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

তাই চলছে মক ভোট।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৮ অনুসারে ভোটগ্রহণ শুরুর ৪৮ ঘণ্টা আগে প্রচার বন্ধ করার বিধান রয়েছে।

এ হিসেবে ১৯ জুন সকাল ৮টায় সব ধরনের প্রচার বন্ধ হয়েছে। কারণ ভোটগ্রহণ শুরু হবে আগামী ২১ জুন সকাল ৮টায়। প্রার্থী ও প্রার্থীর সমর্থকরা এখন প্রচার চালালে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে অভিযুক্ত হবেন।

ইসির নির্বাচন পরিচালনা শাখা জানিয়েছে, এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছিলেন তিনজন প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগের নুর উদ্দিন চৌধুরী নয়ন, জাতীয় পার্টির শেখ মো. ফায়িজ উল্যাহ শিপন ও বাংলাদেশ কংগ্রেসের মো. আবুল কালাম আজাদ বাবুল। এদের মধ্যে বৈধ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের নুর উদ্দিন চৌধুরী নয়ন, জাতীয় পার্টির শেখ মো. ফায়িজ উল্যাহ শিপন।

এদিকে ইভিএমে ভোটগ্রহণের জন্য ভোটাদের ভোটদান শেখাতে কেন্দ্রগুলোতে আয়োজন করা হয়েছে মক ভোটের। বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে।

ভোটের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে ইতোমধ্যে মাঠে নামানো হয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর সদস্যদের। নির্বাচনী অপরাধ আমলে নিয়ে বিচারকাজ সম্পন্ন করতে নিয়োজিত রয়েছেন নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেটরাও।

একাদশ জাতীয় সংসদে এ আসনে স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছিলেন মোহাম্মদ শহিদ ইসলাম পাপুল। গত ২৮ জানুয়ারি কুয়েতের ফৌজদারি আদালত পাপুলকে কারাদণ্ডে দণ্ডিত করায় তার লক্ষ্মীপুর-২ আসনটি ২২ ফেব্রুয়ারি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। আসন শূন্য ঘোষণা গেজেট নির্বাচন কমিশনে পাঠানো হলে গত ৩ মার্চ উপ-নির্বাচনের তফসিল দেয় ইসি। ১১ এপ্রিল ভোটের তারিখ থাকলেও পরবর্তীতে করোনার কারণে পিছিয়ে দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

পাপুলের বিরুদ্ধে কুয়েত সরকার মানবপাচার ও অর্থপাচারের অভিযোগ এনে ২০২০ সালের ৭ জুন আটক করেছিল। তারপর বিচারকাজ শেষে দেশটির আদালত ২৮ জানুয়ারি রায় দেন। তার স্ত্রী সেলিনা ইসলামও জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জুন ১৯, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।