ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

নির্বাচন ও ইসি

সিলেট-৩ উপনির্বাচন: তদন্ত কমিটিকে সহায়তা দিতে ডিসিকে নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
সিলেট-৩ উপনির্বাচন: তদন্ত কমিটিকে সহায়তা দিতে ডিসিকে নির্দেশ

ঢাকা: আসন্ন সিলেট-৩ আসনের উপনির্বাচনের ‘নির্বাচনী তদন্ত কমিটিকে’ সহায়তার জন্য জেলা প্রশাসককে (ডিসি) নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সিলেটের ডিসিকে নির্দেশনা পাঠিয়েছেন ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব মোছা. শাহীনুর আক্তার।

আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্বও পালন করছেন সিলেটের ডিসি।

সম্প্রতি পাঠানো ওই নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, একাদশ জাতীয় সংসদের সিলেট-৩ আসনে নির্বাচন উপলক্ষে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ অনুযায়ী আচরণবিধির কোনো বিধানের লঙ্ঘন নির্বাচন পূর্ব অনিয়ম হিসাবে গণ্য করা হয়। নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনের ফলাফল ঘোষণা পর্যন্ত সময়কে নির্বাচন পূর্ব সময় বলা হয়।

নির্বাচন-পূর্ব অনিয়মসমূহ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ নিশ্চিত করার লক্ষ্যে কমিশন সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার জন্য বিচার বিভাগীয় কর্মকর্তাদের মধ্য থেকে একজন যুগ্ম জেলা ও দায়রা জজ এবং সিনিয়র সহকারী জজের সমন্বয়ে নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নির্বাচনকালীন সময়ে নির্বাচনপূর্ব অনিয়ম নিয়ন্ত্রণে রাখা গেলে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন পরিচালনার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে। এছাড়া নির্বাচনকালীন সময়ে নির্বাচন পূর্ব অনিয়ম প্রতিরোধ করা গেলে তা আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও সংরক্ষণে বস্তুনিষ্ঠ অবদান রাখবে।

তাই সুষ্ঠু তদন্তের স্বার্থে নির্বাচনী তদন্ত ক্ষেত্র, বিশেষত ঘটনাস্থল পরিদর্শনের প্রয়োজনীয়তা দেখা দিতে পারে। অধিকন্তু নির্বাচনের দিন আচরণ বিধিমালা প্রতিপালিত হচ্ছে কিনা, তদারকির জন্য ভোটকেন্দ্র পরিদর্শনের প্রয়োজন হবে। এ ক্ষেত্রে জেলা প্রশাসক ও পুলিশ সুপার প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করবেন এবং যানবাহনের ব্যবস্থা করবেন।

আসনটি দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এতে ৩ লাখ ৩০ হাজারের মতো ভোটার রয়েছেন।

নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া ও স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গত ১১ মার্চ মাহমুদ সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি নবম ও দশম সংসদেও এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa