ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

কুমিল্লা-৭ আসনে উপ-নির্বাচন ৭ অক্টোবর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২১
কুমিল্লা-৭ আসনে উপ-নির্বাচন ৭ অক্টোবর

ঢাকা: সম্প্রতি শূন্য ঘোষিত কুমিল্লা-৭ আসনের উপ-নির্বাচন আগামী ৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। ৮৫তম কমিশন বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) নির্বাচন ভবনে ভোটের এ তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৩ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই আগামী ১৪ সেপ্টেম্বর। বাছাইয়ের বিরুদ্ধে আপিল আগামী ১৫ থেকে ১৭ সেপ্টেম্বর। আপিল নিষ্পত্তি আগামী ১৮ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় আগামী ১৯ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ আগামী ২০ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ আগামী ৭ অক্টোবর।

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

আওয়ামী লীগের প্রয়াত নেতা অধ্যাপক আলী আশরাফ গত ৩০ জুলাই মৃত্যুবরণ করলে কুমিল্লা-৭ আসনটি শূন্য হয়। সাবেক এ ডেপুটি স্পিকার পঞ্চমবারের মতো কুমিল্লা-৭ আসন থেকে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করছিলেন।

সংবিধান অনুযায়ী আগামী ২৭ অক্টোবরের মধ্যে এ আসনে নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে।

আগামী ৭ অক্টোবর আরও কিছু স্থানীয় সরকারের উপ-নির্বাচন করা হবে বলে জানান ইসি সচিব। এগুলো হলো- উপজেলা পরিষদের নয়টি চেয়ারম্যান, তিনটি ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র পদে একটি, পাঁচটি কাউন্সিলরের শূন্য পদে উপ-নির্বাচন ও সিটি করপোরেশনের পাঁচটি কাউন্সিলরের শূন্য পদে উপ-নির্বাচন আগামী ৭ অক্টোবর অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।