ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

২৬ ইউপিতে ইভিএমে মক ভোট মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২১
২৬ ইউপিতে ইভিএমে মক ভোট মঙ্গলবার

ঢাকা: আসন্ন দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) মক ভোট হবে মঙ্গলবার (৯ নভেম্বর)। এক্ষেত্রে ২৬টি ইউপিতে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. আতিয়ার রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ইতোমধ্যে রিটার্নিং কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে- ২য় ধাপে ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচনে ভোটগ্রহণের আগে মক ভোটিং সম্পন্ন করতে হবে। প্রতিটি ভোট কেন্দ্রে মঙ্গলবার (৯ নভেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মক ভোটিং অনুষ্ঠিত হবে। মক ভোটিং অনুষ্ঠানে সব প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার উপস্থিত থেকে মক ভোটিং সম্পন্ন করবেন।

মক ভোটিং শেষে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার ইভিএমগুলো উপজেলা নির্বাচন অফিসারকে বুঝিয়ে দেবেন। প্রিজাইডিং অফিসাররা ভোট গ্রহণের আগের দিন ইভিএম, বিভিন্ন কার্ড এবং অন্যান্য আনুষাঙ্গিক দ্রব্যাদি রিটার্নিং অফিসারের কাছে থেকে বুঝে নেবেন। এরপর ম্যানুয়েলের নির্দেশনা অনুসারে প্রতিটি ভোটকক্ষে ইভিএম স্থাপনের পর নির্বাচন উপযাগী করে বিকেল ৪টার মধ্যে কন্ট্রোল রুমকে জানাবেন।  

আগামী ১১ নভেম্বর ২য় ধাপে ৮৪৬টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

যে ২৬ টি ইউপিতে ইভিএমে ভোট হবে:

দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার আটগাঁও, রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার মদনখালী, গাইবান্ধা জেলার গাইবান্ধা সদর উপজেলার লক্ষিপুর, বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার শিবগঞ্জ সদর, চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার গোমস্তাপুর, নওগাঁ জেলার সদর উপজেলার বক্তারপুর, রানীনগর উপজেলার কাশিমপুর, রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার গোদাগাড়ী, মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলার বাগোয়ান, কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার ফুলবাড়ীয়া, যশোর জেলার চৌগাছা উপজেলার ফুলসারা, পটুয়াখালী জেলার বাউফল উপজেলার নওমানা, দশমিনা উপজেলার দশমিনা ও গলাচিপা উপজেলার পানপট্টি।

এছাড়াও ভোলা জেলার দৌলতখান উপজেলার চরখলিফা, পিরোজপুর জেলার সদর উপজেলা শংকরপাশা, জামালপুর জেলার সদর উপজেলার বাঁশচড়া, ঢাকা জেলার ধামরাই উপজেলার ধামরাই, মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার ভাগ্যকুল, নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া ও কায়েতপাড়া, সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার উপজেলার দোয়ারাবাজার, চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার মিরসরাই, ফেনী জেলার ফুলগাজী উপজেলার ফুলগাজী, নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার বেগমগঞ্জ ও নরোওমপুর ইউপিতে ইভিএমে ভোটগ্রহণ হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২১
ইইউডি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।