ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

স্মার্টকার্ড প্রকল্পে জনবল নিয়োগে যোগসাজশ, কর্মকর্তা বরখাস্ত

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
স্মার্টকার্ড প্রকল্পে জনবল নিয়োগে যোগসাজশ, কর্মকর্তা বরখাস্ত

ঢাকা: উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড প্রকল্পে জনবল নিয়োগে যোগসাজশের অভিযোগ পাওয়ায় এক কর্মকর্তাকে বরখাস্ত করলো নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি স্মার্টকার্ড প্রকল্পে (আইডিইএ-২) বিপুল সংখ্যক লোকবল আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ দিয়েছে ইসি।

আর এই কাজ পাইয়ে দিতে এক প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ নেওয়ার অভিযোগে ওই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে ইসি সচিব মো. হুমায়ুন কবীর স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের লাইব্রেরিয়ান মো. নাসিমুল হক আউটসোর্সিং জনবল সরবরাহকারী ফার্ম রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যানের কাছ থেকে আইডিইএ-২ প্রকল্পের জনবল নিয়োগ সংক্রান্ত পাঁচটি প্যাকেজের কাজ পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়ে অবৈধ অর্থ লেনদেন করেছেন বলে অভিযোগ পাওয়া যায়। যা পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ এর ৬৪ (১) ও (২) পরিপন্থি এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-২০১৮ এর ৩(খ) ও (ঘ) অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

তাই মো. নাসিমুল হককে পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ এর ৬৪ (৩) এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-২০১৮ এর ১২ অনুযায়ী সাময়িক বরখাস্ত করা হলো। সাময়িক বরখাস্তকালীন সময়ে তিনি বিধি মোতাবেক খোরাকি ভাতা পাবেন।

সম্প্রতি পাঁচটি আউটসোর্সিং প্রতিষ্ঠানের মাধ্যমে প্রায় আড়াই হাজার জনবল নিয়োগ দেওয়া হয় আইডিইএ-২ প্রকল্পে। এক হাজার ৮০৫ কোটি টাকার এই প্রকল্পের অর্থের যোগান দেওয়া হচ্ছে সরকারি তহবিল থেকে। প্রকল্পের আওতায় ২০২৫ সালের মধ্যে প্রায় ২০ কোটি নাগরিককে স্মার্টকার্ড দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
ইইউডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।