ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

৪০ শতাংশ ইউপিতে স্বতন্ত্র প্রার্থীর জয়

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
৪০ শতাংশ ইউপিতে স্বতন্ত্র প্রার্থীর জয়

ঢাকা: সদ্য অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউডি) নির্বাচনে ৪০ শতাংশ চেয়ারম্যান পদ দখল করে নিয়েছে স্বতন্ত্র প্রার্থীরা, যাদের প্রায় সবাই সরকার দলীয় বিদ্রোহী প্রার্থী।

মাঠ পর্যায় থেকে পাঠানো রিটার্নিং কর্মকর্তাদের তথ্য একীভূত করে তৈরি নির্বাচন কমিশনের (ইসি) এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

 

এতে বলা হয়েছে, বৃহস্পতিবার (১১ নভেম্বর) অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের নির্বাচনে ৮৩৪টি ইউপির মধ্যে ৩৩০টিতে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন। সেই হিসেবে মোট ইউপির ৩৯ দশমিক ৫৭ তথা ৪০ শতাংশ ইউপিতে জয় পেয়েছেন তারা।

অন্যদিকে ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীরা চেয়ারম্যান পদে জয় পেয়েছেন ৪৮৬টিতে, যা মোট ইউপির ৫৮ দশমিক ২৭ শতাংশ।

এদিকে জাতীয় পার্টির প্রার্থীরা ১০টি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে, যা মোট ইউপির ১ দশমিক ২ শতাংশ।

এছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশ দলটির প্রার্থীরা ৪টি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছেন। আবার জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ জাতীয় পার্টি, খেলাফত মসলিশ ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ১টি করে ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে। অর্থাৎ এ পাঁচটি দল দশমিক ৯৬ শতাংশ ইউপিতে জয় পেয়েছে।

দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭টি দল প্রার্থী দিয়েছিল। ১০টি দল কোনো ইউপিতেই অবস্থান করে নিতে পারেনি। অর্থাৎ কংগ্রেস, জাকের পার্টি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশের সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, বাসদ, বাংলাদেশ খেলাফত মজলিশ, জমিয়তে উলামায়ে ইসলাম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, ইসলামী ঐক্যজোট ও ন্যাশনাল পিপলস পার্টির কোনো প্রার্থীই জয় পায়নি।

বাংলাদেশ সময়: ২৩১৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।