ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

টাঙ্গাইল-৭ আসন: ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
টাঙ্গাইল-৭ আসন: ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা হচ্ছে

ঢাকা: আসন্ন টাঙ্গাইল-৭ আসনে উপ-নির্বাচনের ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা আগামী ২১ ডিসেম্বরের মধ্যে পাঠাতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান সম্প্রতি নির্দেশনাটি পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ প্রসঙ্গে আপনাকে স্মরণ করিয়ে দেওয়া যাচ্ছে যে, নির্বাচন কমিশন কর্তৃক ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্তভাবে প্রকাশের সঙ্গে সঙ্গে প্রতিটি ভোটকেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ চূড়ান্ত করতে হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ এর ৯ অনুচ্ছেদ অনুসারে রিটার্নিং অফিসার তার অধীনস্থ নির্বাচনী এলাকার ভোটকেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগের উদ্দেশে একটি প্যানেল প্রস্তুত করবেন।

একাদশ জাতীয় সংসদ সাধারণ নির্বাচন উপলক্ষে অত্র সচিবালয় থেকে জারিকৃত নির্দেশনা অনুযায়ী ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ চূড়ান্ত করবেন। ভোটগ্রহণ কর্মকর্তাদের নিয়োগের জন্য প্রস্তুতকৃত প্যানেল ২১ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে।

ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে সাধারণত শিক্ষক, ব্যাংক কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি চাকরিজীবীদের নিয়োগ দেওয়া হয়ে থাকে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, কেউ দায়িত্ব পালন করতে না চাইলে যথাযথ কারণ দেখিয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করতে হবে।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় আগামী ১৫ ডিসেম্বর। ২০ ডিসেম্বর বাছাই, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৭ ডিসেম্বর। আর ভোটগ্রহণ ১৬ জানুয়ারি।

টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের সংসদ সদস্য একাব্বর হোসেন গত ১৬ নভেম্বর মৃত্যুবরণ করলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে ভোটের আয়োজনে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

একাব্বর হোসেন ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের এমপি নির্বাচিত হন। এরপর ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও একই আসন থেকে দলীয় মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হন।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।