ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

প্রভাবশালী হলেও কেউ আইনের ঊর্ধ্বে নয়: সিইসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
প্রভাবশালী হলেও কেউ আইনের ঊর্ধ্বে নয়: সিইসি

নারায়ণগঞ্জ: আইন ব্যক্তির ওপরে। ব্যক্তি যত প্রভাবশালীই হোক না কেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়।

এই বিষয়টি মেনে চললে নির্বাচন অতি সহজভাবে পরিচালনা করা সম্ভব।

বুধবার (১২ জানুয়ারি) নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের প্রিজাইডিং অফিসারদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নূরুল হুদা এ কথা বলেন।

সিইসি নূরুল হুদা বলেন, প্রিজাইডিং অফিসারের কী দায়িত্ব সেটা নতুন করে বলার নেই। আমি বলবো নির্বাচন পরিচালনার ব্যাপারে আপনাদের নিরপেক্ষতাই সবচেয়ে বড় অস্ত্র। এটাই প্রথম কথা। একজন সচেতন শিক্ষিত নাগরিক হিসেবে একেকটা মত থাকতে পারে, কোনো ব্যক্তি বা দলের প্রতি দুর্বলতা থাকতে পারে। কিন্তু যখন আপনি নির্বাচন পরিচালনা করবেন তখন কে কোন মতের এটা আপনার মাথায় থাকে না নিশ্চয়ই। আমরা সবাই সেভাবে দায়িত্ব পালন করি। এটা একটা নির্বাচনকালীন প্রতিজ্ঞা।  

নুরুল হুদা বলেন, নির্বাচন কমিশনের প্রায় পঁচানব্বই ভাগ দায়িত্ব আপনাদের ওপর অর্পিত। এটাকে বলা হয় ডেলিগেশন অব পাওয়ার। একটা কেন্দ্রে কীভাবে নির্বাচন পরিচালনা করবেন। কখন নির্বাচন পরিচালনা করতে হবে, কখন তা বন্ধ রাখতে হবে, এটার সব দায়িত্ব আপনাদের। আপনি নির্বাচনের আইন জানেন। সে আইন অনুযায়ী কাজ করতে হবে।

তিনি বলেন, আমি যদি কোনো প্রিজাইডিং অফিসারকে বলি আমি খবর পেয়েছি আপনি নির্বাচন বন্ধ করে দেন। আপনি কী বন্ধ করে দেবেন? না। কারণ আমি ব্যক্তি। আপনার হাতে আছে আইন। আপনার প্রতিটা পদক্ষেপ আইনের পক্ষে হতে হবে। এখানে আইন ব্যক্তির ওপরে। ব্যক্তি যতই প্রভাবশালী হোক না কেন এখানে কেউ আইনের ঊর্ধ্বে নয়। তাহলে নির্বাচন অতি সহজভাবে পরিচালনা করা সম্ভব।

ইভিএম প্রসঙ্গে তিনি বলেন, ইভিএমের জন্য নির্বাচন কমিশনকে অনেক তিরস্কার সহ্য করতে হয়েছে। কিন্তু আমরা তখন বিশ্বাস করেছি এটাই একমাত্র নির্ভরযোগ্য প্রযুক্তি যার মাধ্যমে নির্বাচন নিরপেক্ষভাবে করা সম্ভব। তাই আমরা কারও তিরস্কারে কর্ণপাত করিনি। ইভিএম নিয়ে আমাদের যাত্রা অব্যাহত রেখেছি। এটা ব্যবহারে ভুল হতেই পারে। সে ভুল থেকে আমরা শিক্ষা গ্রহণ করবো। প্রথমে ইভিএম আরও জটিল ছিল, এখন এটা সহজ হয়েছে। আমরা ইভিএম এক্সপার্ট তৈরি করে ফেলেছি, আরও তৈরি করবো।

তিনি আরও বলেন, ইভিএম এমন একটা প্রযুক্তি যা পৃথিবীর অনেক দেশের চেয়ে উন্নত মানের। আপনারা জানেন পৃথিবীর কোনো দেশে আধা ঘণ্টার মধ্যে নির্বাচনের ফলাফল ঘোষণা করা সম্ভব হয় না। আমেরিকায় দুই সপ্তাহ পরে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। আর ইভিএমে আধা ঘণ্টা লাগে। আগে রাত কাভার হয়ে যেত ভোট গণনা করতে গিয়ে।

এ সময় রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তার, জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, জেলা পুলিশ সুপার জায়েদুল আলম, জেলা নির্বাচন অফিসার মতিয়ুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
এমআরপি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।