ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইউপি ভোট: ষষ্ঠ ধাপের প্রচার শেষ মধ্যরাতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
ইউপি ভোট: ষষ্ঠ ধাপের প্রচার শেষ মধ্যরাতে

ঢাকা: চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের অন্যান্য ধাপের মতো ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী সোমবার (৩১ জানুয়ারি)। এজন্য ভোটের প্রচার শেষ করতে হবে শনিবার (২৯ জানুয়ারি) দিনগত মধ্যরাতে।

 

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, আইন অনুযায়ী ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচার কাজ শেষ করতে হয়। ভোটগ্রহণ শুরু হবে আগামী ৩১ জানুয়ারি সকাল ৮টায়। সেই হিসেবে প্রচার বন্ধ করতে হবে শনিবার মধ্যরাত ১২টার আগে।  

তিনি বলেন, শুধু ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের আগ পর্যন্ত মিছিল করা যাবে। কেউ এ নিষেধাজ্ঞা না মানলে জেল-জরিমানা করার বিধান রয়েছে আইনে।  

ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানান, আগামী ৩১ জানুয়ারি ২০২০টি ইউপিতে নির্বাচন হচ্ছে। এতে চেয়ারম্যান পদে ১ হাজার ১৫৯ জন, সাধারণ সদস্য পদে ৭ হাজার ৪৯৮ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ২ হাজার ৪৫৩ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন।  

এদিকে নির্বাচনে চেয়ারম্যান পদে ১২ জন, সাধারণ সদস্য পদে ১০০ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ৩১ জনসহ মোট ১৪৩ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।  

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, এ পর্যন্ত ৩ হাজার ৭৭৩টি ইউপিতে ভোট সম্পন্ন হয়েছে। তফসিল দেওয়া হয়েছে ৪ হাজার ১৩৮টি ইউপিতে। মোট ইউপি হলো ৪ হাজার ৫৭৪টি। ৪৩৬টি ইউপি নিয়ে মামলা ও সীমানা জটিলতা থাকায় নির্বাচন করা যায়নি।

ইতোমধ্যে পাঁচটি ধাপের নির্বাচন সম্পন্ন করেছে ইসি। সপ্তম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি ও ১০ ফেব্রুয়ারি অষ্টম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।