ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিএনপির লবিস্ট নিয়োগ নিয়ে আলোচনায় বসছে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
বিএনপির লবিস্ট নিয়োগ নিয়ে আলোচনায় বসছে ইসি

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগের ফলে বিএনপির যে ব্যয় হয়েছে তা নিয়ে আলোচনায় বসছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী বৃহস্পতিবার (০৩ ফেব্রুয়ারি) বিকেলে কমিশন সভায় বিষয়টি আলোচনা হবে বলে ইসি সূত্র জানিয়েছে।

কমিশন সভার নোটিশ থেকে জানা গেছে, কমিশন সভায় চারটি সুনির্দিষ্ট আলোচ্য বিষয় রাখা হয়েছে। এর মধ্যে গ-তে বলা হয়েছে—‘পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশ জাতীয়তাবাদী দল কর্তৃক বিদেশে লবিস্ট নিয়োগসংক্রান্ত ব্যয় বিবরণী নির্বাচন কমিশনে দাখিলকৃত অডিট রিপোর্টে উল্লেখ না করলে এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া সংক্রান্ত পত্রের বিষয় কমিশনে উপস্থাপন। ’

গত ১৮ জানুয়ারি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গণমাধ্যমকে বলেছেন, যুক্তরাষ্ট্রে লবিস্ট প্রতিষ্ঠান নিয়োগে বিএনপি সাড়ে ৩৭ লাখ ডলার খরচ করেছে, যা বর্তমান মূল্যে ৩২ কোটি টাকার মতো।

প্রতিমন্ত্রী পরের দিন গণমাধ্যমকে বলেন, লবিস্ট প্রতিষ্ঠান নিয়োগে বিএনপির আর্থিক লেনদেন খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া আয়-ব্যয়ের হিসাবে এই ব্যয় উল্লেখ করা হয়েছে কিনা, তা খতিয়ে দেখতে নির্বাচন কমিশনকেও চিঠি দেওয়া হয়েছে।

প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে দলগুলোকে আয়-ব্যয়ের হিসাব দিতে হয় নির্বাচন কমিশনে। বিএনপি ২০২১ সালে সে হিসাব দিয়েছে।

এদিকে কমিশন বৈঠকে অন্য চারটি আলোচ্য বিষয়ের মধ্যে বীর মুক্তিযোদ্ধাদের বিশেষ এনআইডি বিতরণ, এজন্য সোনারগাঁও হোটেলে অনুষ্ঠানের আয়োজনের বিষয়টিও রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।