ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

এনআইডি সেবা বাড়াতে কর্মকর্তাদের উচ্চতর প্রশিক্ষণ দেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এনআইডি সেবা বাড়াতে কর্মকর্তাদের উচ্চতর প্রশিক্ষণ দেবে ইসি

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত সেবার মান বাড়াতে কর্মকর্তাদের উচ্চতর প্রশিক্ষণের আয়োজন করছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৯ মার্চ দিনব্যাপী নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে এ কর্মশালা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) ইসির মানবসম্পদ ব্যবস্থাপনা শাখার উপ-পরিচালক মো. মোখলেছুর রহমানের সই করা পত্র থেকে বিষয়টি জানা গেছে।

কর্মশালায় ইসির ৪০ কর্মকর্তা অংশ নেবেন। যাদের বেশিরভাগই এনআইডি কার্যক্রমের সঙ্গে সরাসরি সম্পৃক্ত। এদের মধ্যে ১০ জন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, পরিচালক, সহকারী পরিচালক, উপ-সচিব, সহকারী, প্রোগ্রামার, জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা রয়েছেন।

কর্মশালার উদ্দেশ্য:

ক) জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির ক্ষেত্রে দ্বৈত ভােটার সংক্রান্ত কার্যক্রম এবং Match found এর ক্ষেত্রে করণীয় নির্ধারণ;

খ) দ্বৈত নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির ক্ষেত্রে সুপারিশ প্রণয়ন;

গ) মৃত ভোটার সংক্রান্ত কার্যক্রম নির্ধারণ ও ঘ) স্মার্ট কার্ড প্রাপ্তিতে Not Found ভােটারদের Smart Card প্রদানের সুপারিশ প্রণয়ন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, মাঠ পর্যায়ে অনেকেই একাধিকবার ভোটার হওয়ার আবেদন করেন। কিন্তু নিজেরা না বললে খুঁজে বের করা কঠিন। তাই বিষয়টির সমাধান কীভাবে করা যায়, প্রশিক্ষণে সে বিষয়টি উঠে আসবে। এছাড়া কারো আঙুলের ছাপ মিলে গেলে করণীয় কী হবে তাও জানবেন প্রশিক্ষণার্থীরা।

এছাড়া অনেক দ্বৈত নাগরিক রয়েছেন, যাদের ভোটার করা যায় না, আইন অনুযায়ী। কিন্তু দেশে সম্পদ থাকায় তাদের এনআইডি প্রয়োজন, সে সমস্যার সমাধান থাকছে আলোচনায়।

আবার অনেক জীবিত মানুষের স্ট্যাটাস সার্ভারে রয়েছে মৃত হিসেবে, তাদের কীভাবে জীবিত করা যায়, তা নিয়েও দিক নির্দেশনা আসবে।

অন্যদিকে অনেক আগের ভোটারদেরও স্মার্টকার্ড প্রিন্ট হচ্ছে না। ফলে মাঠ কার্যালয় থেকে অনেকেই ফেরত যাচ্ছেন। এমন ব্যক্তিদের স্মার্টকার্ড কীভাবে দেওয়া যায়, সেটি সম্পর্কেও প্রশিক্ষণে জানতে পারবেন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।