ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

নির্বাচন ও ইসি

ইসির সঙ্গে জাকের পার্টির বৈঠকে  ই-ভোটিংয়ের প্রস্তাব 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, জুন ২০, ২০২২
ইসির সঙ্গে জাকের পার্টির বৈঠকে  ই-ভোটিংয়ের প্রস্তাব 

ঢাকা: গ্রহণযোগ্য নির্বাচন করতে জাকের পার্টি আগামী জাতীয় সংসদ নির্বাচনে ব্লক চেইন টেকনোলজি প্রয়োগ এবং ই- ভোটিংয়ের প্রস্তাব দিয়েছে। সেই সঙ্গে প্রতিটি ভোটকেন্দ্র সিসি টিভির আওতায় আনার পরামর্শ দিয়েছে।

রোববার (১৯ জুন) নির্বাচন কমিশনের আহ্বানে আয়োজিত মতবিনিময় সভায় জাকের পার্টির এ প্রস্তাবনা উত্থাপন করেন জাকের পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব শামীম হায়দার।  

সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জাকের পার্টির পক্ষ থেকে প্রস্তাব করা হয়েছে হয়, ব্লক চেইন টেকনোলজি সর্বাধুনিক, আনহ্যাকেবল প্রযুক্তি ব্যবহারে যার ফলে নির্বাচন কমিশনকে বিতর্কের বাইরে রাখবে।

নির্বাচনে বিজয়ী হলে বলা  হয়, নির্বাচন নিরপেক্ষ হয়েছে। পরাজিত দল বলে নিরপেক্ষ হয়নি। তখন নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে বিতর্ক শুরু হয়। যা চলতেই থাকে। আধুনিক প্রযুক্তির প্রয়োগ ঘটালে এ অবস্থার পুনরাবৃত্তি ঘটবে না বলে মন্তব্য করেন জাকের পার্টির প্রতিনিধি দল।

প্রস্তাবে আরও বলা হয়, একই সঙ্গে ঘরে বসে ভোট দেওয়ার নিরাপদ ও সহজ সুযোগ নিশ্চিতে ই-ভোটিং ব্যবস্থাও প্রবর্তন করতে হবে। কারণ ভোট কেন্দ্র দখলের সহিংসতা,  প্রাণঘাতি লড়াইয়ে অতিষ্ঠ হয়ে অনেকে ভোটকেন্দ্রে যাওয়ার আগ্রহ হারিয়ে ফেলেন। যার প্রভাব পড়ে ভোট কাস্টিংয়ে। এ অবস্থার নিরসনে ই- ভোটিং চমৎকার কার্যকর সমাধান হবে।

সভায় জাকের পার্টির প্রতিনিধিদের মধ্যে দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট আবু বাকার ছিদ্দিক খান  ও অ্যাডভোকেট আবদুল্লাহ শাহাদাত খান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, জুন ২০, ২০২২

এনবি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa