ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

প্রয়োজনে দায়িত্ব ছেড়ে পথ সুগম করে দেব: সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
প্রয়োজনে দায়িত্ব ছেড়ে পথ সুগম করে দেব: সিইসি

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, যে কোনো উপায়ে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অপরিহার্য। এ জন্য প্রয়োজন হলে দায়িত্ব ছেড়ে পথ সুগম করে দেব।

সোমবার (১৮ জুলাই) নির্বাচন ভবনে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সঙ্গে সংলাপে তিনি এমন মন্তব্য করেন।

সিইসি বলেন, 'বিএনপি যদি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে নতুন কোনো ব্যবস্থায় নির্বাচনে আসে তাতে ইসির কোনো আপত্তি থাকতে পারে না। আমরা চাই গ্রহণযোগ্য নির্বাচন। অনুকূল পরিবেশ ও সমতল ভিত্তি তৈরি করতে চাই। একটি জবাবদিহিমূলক দায়িত্বশীল সংসদ দরকার। '

তিনি বলেন, 'দায়িত্ব থেকে বিতাড়িত করতে হবে না।   দায়িত্ব ছেড়ে দিয়ে পথ সুগম করে দেব। দেশে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অপরিহার্য। '

এর আগে রোববার (১৭ জুলাই) রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসে সিইসি বলেছিলেন, প্রয়োজনে বলার আগেই দায়িত্ব ছেড়ে দেব। কাউকো অনুরোধ করতে হবে না।

সংলাপে সিইসি, অন্য নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। আর বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান আল্লামা মোহাম্মদ আব্দুল মান্নানের নেতৃত্বে ১৩ সদস্য উপস্থিত ছিলেন।

দলের মহাসচিব এম এ মতিন বলেন, তত্ত্ববধায়ক সরকার ব্যবস্থা কখনোই স্থায়ী ব্যবস্থা হতে পারে না। স্বাধীন ইসিই জাতিকে অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দিতে পারে। তবে ইসির ক্ষমতা নিয়ে পক্ষে-বিপক্ষে প্রশ্ন তৈরি হয়েছে।

এ সময় বাংলাদেশ ইসলামী ফ্রন্টের পক্ষ থেকে নয়টি সুনির্দিষ্ট দাবির কথা তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ১২০৩৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।