ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন

বিসিসি নির্বাচনে মেয়র-কাউন্সিলর পদে ১৯৮ জনের মনোনয়ন দাখিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, মে ১৬, ২০২৩
বিসিসি নির্বাচনে মেয়র-কাউন্সিলর পদে ১৯৮ জনের মনোনয়ন দাখিল

বরিশাল: বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে ২৩৩ মনোনয়ন পত্রের জায়গায় এখন পর্যন্ত ১৯৮টি জমা পড়েছে। মেয়র পদে মনোনয়ন দাখিল করেছেন দশজন।

কাউন্সিলর পদে ১৮৮। এর মধ্যে সংরক্ষিত পদে মনোনয়ন জমা দিয়েছেন ৪২ প্রার্থী।

মঙ্গলবার (১৬ মে) মনোনয়নপত্র ক্রয় ও জমাদানের শেষ দিনের নির্ধারিত সময় শেষে এসব তথ্য জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা হুমায়ূন কবির।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, মনোনয়নপত্র দাখিলকৃতদের মধ্যে মেয়র পদে দলীয় মনোনয়নপ্রাপ্ত চারজন এবং ছয়জন স্বতন্ত্র মেয়র প্রার্থী রয়েছেন। আর এ দশ প্রার্থীই মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।

এছাড়া ৩০টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৭৯ জনের মধ্যে ১৪৬ জন এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ৪৪ জন নারী কাউন্সিল প্রার্থীর মধ্যে ৪২ জন মনোনয়ন জমা দিয়েছেন।

মেয়র প্রার্থীরা হলেন আওয়ামী লীগ মনোনীত আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত), ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতী সৈয়দ মো. ফয়জুল করিম, জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস ও জাকের পার্টির মিজানুর রহমান বাচ্চু। এছাড়া স্বতন্ত্র প্রার্থী আলী হোসেন হাওলাদার, লুৎফুল কবির, কামরুল আহসান রূপণ, মো. আসাদুজ্জামান, সৈয়দ এছহাক মো. আবুল খায়ের এবং মো. নেছার উদ্দীন।

স্বতন্ত্র প্রার্থীর মধ্যে কামরুল আহসান রূপণ বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপি নেতা প্রয়াত আহসান হাবিব কামালের ছেলে। এছাড়া সৈয়দ এছহাক মো. আবুল খায়ের ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী সৈয়দ মোহাম্মদ ফয়জুল করিমের ভাই।

তফসিল অনুসারে, আজ মঙ্গলবার মনোনয়নপত্র উত্তোলন ও জমাদানের শেষ দিন ছিল। আগামী বৃহস্পতিবার (১৮ মে) যাচাই-বাছাই; এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৫ মে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৬ মে। ভোটগ্রহণ হবে ১২ জুন।

এদিকে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে ৬ কাউন্সিলরকে ৬৮ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সকাল থেকে নির্বাচন অফিসের সামনে তিনটি ভ্রাম্যমাণ আদালতের টিম এ জরিমানা করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, মে ১৬, ২০২৩
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।