ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন

গাজীপুর সিটি ভোট: প্রচারণার শেষ দিন আজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, মে ২৩, ২০২৩
গাজীপুর সিটি ভোট: প্রচারণার শেষ দিন আজ

গাজীপুর: সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে প্রার্থীদের প্রচারণার শেষ দিন আজ মঙ্গলবার (২৩ মে)। রাত ১২টা পর্যন্ত প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার মিডিয়ার দায়িত্বে থাকা রেজাউল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত নির্বাচনের বিভিন্ন পদের প্রার্থীরা প্রচার প্রচারণা করতে পারবে। ১২টার পর থেকে কোনো প্রার্থী নির্বাচনী প্রচার-প্রচারণা চালাতে পারবে না। যদি কেউ করেন তবে নির্বাচনের আচরণবিধি অমান্য করা হবে। যারা করবেন তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আগামী বৃহস্পতিবার (২৫ মে) সকালে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে মেয়র, সাধারণ আসনে কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে প্রার্থীরা তাদের নিজ নিজ এলাকায় ব্যাপকভাবে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। নির্বাচনে জয়ী হতে মরিয়া তারা। আজ শেষ দিন হওয়ায় প্রার্থী ও তাদের কর্মীরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন। বিভিন্ন প্রতিশ্রুতি দিচ্ছেন।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আটজন, সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৭৯ জন এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে ২৪৬ জনসহ মোট ৩৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শুধুমাত্র ১৫ নম্বর ওয়ার্ডে সাধারণ আসনে কাউন্সিলর পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফয়সাল আহমেদ সরকার নির্বাচিত হয়েছেন।

নির্বাচনে ৫৭টি ওয়ার্ডের ৪৮০টি ভোট কেন্দ্র তিন হাজার ৪৯৭টি ভোট কক্ষ থাকবে। সর্বশেষ তথ্য অনুযায়ী গাজীপুর সিটি করপোরেশনে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৪৬৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৯২ হাজার ৭৪৭ জন এবং মহিলা ভোটার ৫ লাখ ৮৬ হাজার ৬৯৮ জন এবং হিজড়া ভোটার ১৮ জন।

এ নির্বাচনে ৪৮০ জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৪৯৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৬ হাজার ৯৯৪ জন পোলিং অফিসারসহ ১০ হাজার ৯৭১ জন ভোট গ্রহণকারী কর্মকর্তা থাকবেন।

এবার গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আলোচনায় আছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আজমত উল্লা খান (নৌকা) ও সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন (টেবিল ঘড়ি)। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে দাঁড়িয়েছেন।

নির্বাচনে মেয়র পদে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন- জাতীয় পার্টি এমএম নিয়াজ উদ্দিন (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশ গাজী আতাউর রহমান (হাতপাখা), জাকের পার্টি মো. রাজু আহমেদ (গোলাপ ফুল), গণফ্রন্টের আতিকুল ইসলাম (মাছ), সরকার শাহনুর ইসলাম (হাতি) ও হারুন অর রশীদ (ঘোড়া)।

রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, আগামীকাল বৃহস্পতিবার সকাল থেকে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৬০২, এপ্রিল ২৩, ২০২৩
আরএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।