ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ২৬ নভেম্বর ২০২২, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন

বেতাগীতে আ.লীগ-বিএনপির মেয়র প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২০
বেতাগীতে আ.লীগ-বিএনপির মেয়র প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ বিএনপি মনোনীত মো. হুমায়ুন কবির মল্লিক ও আওয়ামী লীগ মনোনীত এবিএম গোলাম কবির

বরগুনা: মনোনয়নপত্র দাখিলের সময় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে মিছিল ও শোডাউন করার অভিযোগে বরগুনার বেতাগী পৌরসভা নির্বাচনের আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।  

এর আগে মঙ্গলবার (১ ডিসেম্বর) সন্ধ্যায় দুই প্রার্থীকে লিখিত নোটিশ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা ও বেতাগী পৌর নির্বাচনের রিটার্নিং অফিসার দীলিপ কুমার হাওলাদার।

প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত এবিএম গোলাম কবির ও বিএনপি মনোনীত মো. হুমায়ুন কবির মল্লিক।

লিখিত নোটিশে বলা হয়েছে,  ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের সময় মিছিল ও রাস্তা বন্ধ করে শতাধিক নেতাকর্মী নিয়ে দুই প্রার্থী মনোনয়নপত্র দাখিল করতে আসেন যা নির্বাচনী আচরণ বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন। তাই কেন আপনার বিরুদ্ধে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী তিন কর্মদিবসের মধ্যে লিখিতভাবে জানানোর জন্য অনুরোধ করা হলো।

বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা ও বেতাগী পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দীলিপ কুমার হাওলাদার বলেন, আচরণবিধি লঙ্ঘন করে ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের অভিযোগে আওয়ামী লীগের প্রার্থী এবিএম গোলাম কবির ও বিএনপির প্রার্থী মো. হুমায়ুন কবির মল্লিককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। মনোনয়নপত্র দাখিলের সময় তারা দলীয় নেতাকর্মীদের নিয়ে মিছিল, শোডাউন করেন যাতে আচরণবিধি লঙ্ঘন হয়েছে। আমরা তাদের কারণ দর্শানোর নোটিশ দিয়েছি। আগামী তিন কার্যদিবসের মধ্যে লিখিতভাবে তাদের নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে আওয়ামী লীগ প্রার্থী এবিএম গোলাম কবির বলেন, আমি কোনো কারণ দর্শানোর নোটিশ পাইনি। তবে আমাকে নির্বাচন অফিস থেকে জানানো হয়েছে একটি চিঠি ইস্যু করা হয়েছে যেটা আমাকে রেখে দিতে বলা হয়েছে। এর বেশি কিছু আমি জানি না।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির প্রার্থী মো. হুমায়ুন কবির মল্লিক বলেন, রিটার্নিং কর্মকর্তার চিঠি পেয়েছি। তবে আমরা দৃঢ়তার সঙ্গে দাবি করছি, নির্বাচনী আচরণবিধির প্রতি সম্মান জানিয়ে আমরা কোনো মিছিল মিটিং নিয়ে মনোনয়নপত্র জমা দিতে যাইনি। আমরা এ বিষয়ে নির্বাচন কমিশনে আমাদের জবাব পাঠানোর প্রস্তুতি নিচ্ছি। যে সময় আমরা মনোনয়নপত্র জমা দিতে যাই তখন অন্য দল সমর্থিত কয়েকজন কমিশনার প্রার্থী মিছিল শোভাযাত্রাসহ এসেছিল। তারা নির্বাচন আচরণবিধি ভাঙতে পারে। আমরা ভাঙিনি।

প্রসঙ্গত, পৌর নির্বাচনের প্রথম ধাপে ৩০ নভেম্বর সোমবার বরগুনার বেতাগীতে মনোনয়নপত্র দাখিলের সময় আওয়ামী লীগের প্রার্থী এবিএম গোলাম কবীর তার দলীয় নেতাকর্মীদের একটি বিশাল মহড়া নিয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে গিয়ে মনোনয়নপত্র দাখিল করেন। এসময় স্বাস্থ্যবিধি উপেক্ষা করে শোডাউন ও মিছিলে অংশ নেয় নেতাকর্মীরা। একই অভিযোগ ওঠে বিএনপির প্রার্থীর বিরুদ্ধেও। তবে তিনি শোডাউন করেছেন কিনা তা জানা যায়নি।

এদিকে বেতাগী পৌরসভা নির্বাচনে ৩ মেয়র প্রার্থীসহ ৩৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে মেয়র পদে ৩ জন, পৌরসভার ৯টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ২৭ জন ও ৩টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বিকেলে মনোনয়নপত্র জমাদানের শেষে এসব তথ্য জানিয়েছেন বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার দিলীপ কুমার হাওলাদার।

মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান মেয়র এবিএম গোলাম কবির, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনীত প্রার্থী পৌর বিএনপির আহ্বায়ক ও পৌরসভার সাবেক প্যানেল চেয়ারম্যান হুমায়ূন কবির মল্লিক ও আওয়ামী লীগ বিদ্রোহী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মাহামুদুল হাসান মহসিন (স্বতন্ত্র)।

বেতাগী পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দিলীপ কুমার হাওলাদার বলেন, ইতোমধ্যে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল শেষ হয়েছে। মনোনয়নপত্র বাছাই ৩ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০ ডিসেম্বর এবং নির্বাচনে ভোটগ্রহণ আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়ার কথা জানান তিনি।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa