ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

গ্রিন ফিল্ম স্কুল অ্যালায়েন্সের সদস্য পদ পেল বাংলাদেশের ফিল্ম স্কুল 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
গ্রিন ফিল্ম স্কুল অ্যালায়েন্সের সদস্য পদ পেল বাংলাদেশের ফিল্ম স্কুল 

গ্রিন ফিল্ম স্কুল অ্যালায়েন্সের সদস্য পদ লাভ করেছে বাংলাদেশের ফিল্ম স্কুল ‘ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া’। বাংলাদেশ তথা এশিয়ার মধ্যে প্রথম কোনো ফিল্ম স্কুল এই সদস্য পদ পেল।

প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক বিবেশ রায় স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

২০০৬ সাল থেকে প্রতিষ্ঠানটি ফিল্ম বিষয়ক প্রশিক্ষণ দিয়ে আসছে।  

বৈশ্বিক উষ্ণতা, জলবায়ু পরিবর্তন, কার্বন নিঃসরণসহ নানাবিধ মানবসৃষ্ট অত্যাচারে ধরিত্রী যখন জর্জরিত তখন আবার সেই মানব সমাজই বিভিন্ন উপায়ে প্রাণের ধরিত্রীকে বাসযোগ্য করার প্রাণান্ত চেষ্টা করে যাচ্ছে। বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয়, প্রতিষ্ঠান থেকে কারখানা কিংবা সাধারণ জনগণ থেকে রাষ্ট্র সবাই বিভিন্ন আয়োজনে পৃথিবীকে জলবায়ু পরিবর্তনের হাত থেকে রক্ষা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে নিয়মিত। সেই প্রচেষ্টায় পিছিয়ে নেই চলচ্চিত্র তথা উন্নত বিশ্বের মিডিয়া ইন্ডাস্ট্রি। চিত্রনাট্য থেকে চলচ্চিত্র উৎসব সর্বত্র চলছে প্রকৃতিকে বাঁচানোর প্রণান্তকর চেষ্টা। এই আয়োজনের পুথিগত নাম হলো Green Filming/Green Film production যা অনেক ক্ষেত্রে Sustainable Film Production নামে পরিচিত।

উন্নত বিশ্বে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে চলচ্চিত্র শিক্ষায় এই চর্চা শুরু হয়েছে অনেক আগে থেকেই।  বিষয়টা শুধু যে শিক্ষা প্রতিষ্ঠানে তা নয়, বড় বড় ফিল্ম ও টেলিভিশন ষ্টুডিও কিংবা ইন্ডিপেন্ডেন্ট প্রোডাকশন হাউজগুলি Green Filming - এর চর্চার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। প্লাস্টিক বর্জন, কম বিদ্যুৎ ব্যবহার, একটি জিনিসের বারবার ব্যবহার, বাস্তব লোকেশনে শুটিং, সর্বক্ষেত্রে সৌর বিদ্যুৎএর ব্যবহারসহ নানাবিধ নিয়মকানুন ও আয়োজনে প্রকৃতিকে রক্ষার এই উদ্যোগ।

বিশ্বের শীর্ষস্থানীয় চলচ্চিত্র, টেলিভিশন ও স্ট্রিমিং প্লাটফর্ম যথাক্রমে – Amazon Studios, Amblin Partners, Disney, Fox Corporation, NBCUniversal, Netflix, Participant Media, Sony Pictures Entertainment, Viacom CBS and Warner Media - এর সমন্বয়ে ২০২০ সালের জুন মাসে Sustainable Production Alliance (SPA) নামে একটি কনসোর্টিয়াম যাত্রা শুরু করে। উন্নত বিশ্বের চলচ্চিত্র শিক্ষাপ্রতিষ্ঠান গুলিতে মূল পড়াশোনার পাশাপাশি Green Filming বা সাস্টেইনেইবল ফিল্ম প্রডাকশন বিষয়ে বিশেষ পাঠদান প্রদানের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের Sustainable Film Making চর্চায় উদ্বুদ্ধ করাই এর উদ্দেশ্য। আর Green Film School Alliance (GFSA) হলো (SPA) কনসোর্টিয়ামের সহযোগী সংগঠন।  

২০২২ সালের ১৬ নভেম্বর  Green Film School Alliance তিনটি মহাদেশ ও পাচঁটি দেশের নতুন ১৬টিসহ মোট ২৭ চলচ্চিত্র শিক্ষা প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেছে।  Hollywood Reporter এর তথ্য মতে, বিশ্বের শীর্ষ ২৫টি Film School  এর মধ্যে AFI, UCLA, USC, NYU, NYFA, CSUN, CSULB, Chapman, Sundance Collab, Vancouver Film School সহ প্রায় ৯টি চলচ্চিত্র শিক্ষাপ্রতিষ্ঠানই এই GFSA - এর সদস্য।  

উল্লেখ্য যে, GFSA এর ছাত্রছাত্রীদের দ্বারা নির্মিত চলচ্চিত্রসমূহ EMA (The Environmental Media Association) ও Oscar এর বিশেষ বিভাগ Student Academy Awards কর্তৃক বিশেষভাবে মূল্যায়িত হচ্ছে। সাথে ছাত্রছাত্রীদের সুযোগ তৈরি হচ্ছে বিশ্বের নামীদামি স্টুডিওগুলির সাথে কাজ করার।  

Green Film School Alliance এর অফিসিয়াল সংবাদ বিজ্ঞপ্তির তথ্য মতে IAFM – ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া এশিয়া মহাদেশের একমাত্র এবং বাংলাদেশের প্রথম চলচ্চিত্র শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে GFSA এর সদস্যপদ লাভ করেছে। এ অর্জন বাংলাদেশের, এ অর্জন প্রতিষ্ঠানটির সাথে যুক্ত সকল প্রশিক্ষণার্থী, কর্মকর্তা, শুভাকাঙ্খী, বিশেষ করে আন্তর্জাতিক শিক্ষক মণ্ডলীর।  

IAFM – ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া গত ২০০৬ সাল থেকে বিশ্বমানের গুণগত চলচ্চিত্র শিক্ষা প্রদানে বদ্ধপরিকর। IAFM চলচ্চিত্র শিক্ষার পাশাপাশি নিয়মিত চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন কর্মকাণ্ডে ও চলচ্চিত্র নির্মাণেও যথেষ্ঠ সক্রিয়। IAFM– ই প্রথম বাংলাদেশে মৌলিক কাহিনীচিত্র নির্ভর Script Lab চালু করে। এক পাতার ভাবনা থেকে একশ পাতার চিত্রনাট্য প্রক্রিয়ার নির্বাচিত ৭টি প্রকল্প International Co-production পিচিং-এর জন্য প্রস্তুত হচ্ছে। হালের Web Series রচনার আন্তর্জাতিক কর্মশালা Masterclass on Web Series Writing -যৌথভাবে University of Film and Television, Munich, Germany - র সাথে IAFM – ই বাংলাদেশে প্রথম আয়োজন করে। এখানকার তিনটি প্রজেক্ট Netflix, Amazon, HBO সহ বড় বড় ওটিটি প্লাটফর্ম গুলির প্রতিনিধিদের সামনে পিচিং-এর জন্য প্রস্তুতি চলছে। এমনি আরও অনেক নতুন চমক থাকছে ২০২৩ সালের বর্ষপঞ্জিতে।  

IAFM – ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া সম্পর্কে বিস্তারিত জানতে আর নতুন নতুন কার্যক্রম সম্পর্কে জানতে তাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ: www.facebook.com/iafmedu.

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।