ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

রকের মায়াজালে আবদ্ধ রেখে পর্দা নামলো ‘ঢাকা রক ফেস্ট’র

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
রকের মায়াজালে আবদ্ধ রেখে পর্দা নামলো ‘ঢাকা রক ফেস্ট’র ওয়ারফেজ ব্যান্ডের সদস্যরা / ছবি: রাজীন চৌধুরী

টানা দুই দিন রক সুরের অন্যরকম মায়াজালে আবদ্ধ রেখে বুধবার (২৮ ডিসেম্বর) পর্দা নামলো দেশের অন্যতম মিউজিক্যাল কনসার্ট ‘ঢাকা রক ফেস্ট ৩.০’-এর। গেল ২৭ ও ২৮ ডিসেম্বর দুই দিনের এই আয়োজনে সুরের মূর্ছনায় মজেছিল শ্রোতারা।

মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংকের পৃষ্ঠপোষকতায় ও স্কাই ট্র‍্যাকারের আয়োজনে টানা তৃতীয় বারের মতো রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটির এক্সপো জোনে অনুষ্ঠিত হয় এই রক কনসার্ট। যেখানে প্রতিদিন ১৬টি করে সর্বমোট ৩২টি ব্যান্ড দল পারফর্ম করে।  

ঢাকা রক ফেস্ট ৩.০-তে যে ৩২টি ব্যান্ড পারফর্ম করে তাদের লাইনআপ হলো-  আপেক্ষিক, আরেকটা রক ব্যান্ড, আর্টসেল, বাংলা ফাইভ, বাংগু বিবি, বহ্মপুত্র, ক্রিপটিক ফেইট, ফ্যান্টাসি রেল্ম, কার্নিভাল, নেমেসিস, ওউন্ড, পাওয়ার সার্জ, সোনার বাংলা সারকাস, টর্চার গোরগ্রাইন্ডার, ট্রেইনরেক, উন্মাদ, ওয়ারফেজ, বে অব বেঙ্গল, সিন, কনক্লুসন, সিভিয়ার ডিমেনশিয়া, মেকানিক্স, মেঘদল, ড্যাডস ইন দ্য পার্ক, অর্থহীন, শেফার্ডস, আফটার ম্যাথ, আরবোভাইরাস, শুভযাত্রা, ক্যাল্পিসো, সাবকনশাস ও এভোয়েড রাফা।  

২৭ ডিসেম্বর আর্টসেলের পারফরম্যান্স ঝড় তুলে ফ্যানদের মাঝে। দর্শক ও শ্রোতাদের জন্য বিশেষ আয়োজনে একটি মেলোডি মিক্স গান ট্রিবিউট পরিবেশন করে। আর্টসেল সঙ্গে ছিল মাইলসের গিটারিস্ট ইকবাল আসিফ জুয়েল। আর্টসেল তাদের ‘অনিকেত প্রান্তর’ গান দিয়ে এক মাধুর্য্যময় কনসার্টের আয়োজন শেষ করে।  

বুধবার (২৮ ডিসেম্বর) প্রথমেই মঞ্চ মাতাতে স্টেজে ওঠে ‘শেফার্ডস’। এরপরে পারফর্ম করে ‘ডাডস ইন দ্য পার্ক’। তৃতীয় পারফর্মার ছিল ‘সিন’-এর। পরবর্তীতে ‘কনক্লুশন’ তাদের জনপ্রিয় গান ‘অডেসি’ পরিবেশন করে। এরপর একে একে মঞ্চে আসে ‘সিভিয়ার ডিমেনশিয়া’, ‘আফটার ম্যাথ’। আরবোভাইরাসের ‘হারিয়ে যাও’ গান শ্রোতাদের মাঝে ছেয়ে যায়।  

দিনব্যাপী এরপর একে একে ‘শুভ যাত্রা, ক্যালিপ্সো, সাবকনশাস, বে অব বেঙ্গল’ তাদের গানগুলো পরিবেশন করে। বিকেলে জনস্রোতে পরিপূর্ণ হয়ে ওঠে এক্সপো জোন। রক ফ্যানদের প্রিয় ব্যান্ড ‘মেকানিক্স’ তাদের ‘ধ্রুবস্বর’ গান দিয়ে শেষ করে।  

দিনের শেষভাগে একই তালে জনস্রোত বাড়তে থাকে তারই সঙ্গে তাল মিলিয়ে মঞ্চে ওঠে ‘মেঘদল’। এক আবেগঘন পরিবেশে ‘হাওয়া’ গানে মুখরিত হয় চারিদিক। শিবু কুমার শীলের কন্ঠে তাল মিলিয়ে গেয়ে ওঠে হাজারো শ্রোতা।  

ঢাকা রক ফেস্ট ৩.০ এর শেষ দিনের আয়োজনে এরপর উন্মাদনা জাগে ওয়ারফেজের আগমনে। শেষ দিনে ওয়ারফেজ ‘পূর্ণতা’, ‘অবাক ভালবাসা’, ‘হতাশা’ গান দিয়ে শ্রোতাদের মাঝে ঝড় তোলে। রক মিউজিক ভক্তদের অন্যতম প্রিয় রাফার ব্যান্ড ‘এভোয়েড রাফা’। রাফার ‘আকাশা পাঠাবো’ ও ‘কষ্ট’ এই দুই গান ফ্যানদের মাঝে উন্মাদনার জোয়ার তোলে।  

রক ফেস্ট ৩.০ এর শেষ দিনে সবার শেষে স্টেজে ওঠে শো-স্টপার ব্যান্ড ‘অর্থহীন’। ‘চাইতেই পারো শুনতে নতুন এক গান, করবো না যেখানে তোমায় আর অপমান’ অর্থহীনের সেই চিরচেনা গান ও বেইজ বাবা সুমনের পরিবেশনার মধ্য দিয়ে পর্দা নামে ঢাকা রক ফেস্ট ৩.০ এর আসরের।  

তবে সর্বশেষ চমক ছিলো অর্থহীনের নতুন অ্যালবাম ‘ফিনিক্স ডায়েরি ১’ এর লিসেনিং সেশন। অর্থহীন তাদের এই নতুন অ্যালবামের ৩ টি গান এই প্রথম পরিবেশন করে রকফেস্টের দর্শকদের জন্য। এই লিসেনিং সেশন শেষে অ্যালবামটি অর্থহীন তাদের ইউটিউব চ্যানেলে মুক্তি দেয়।   

স্কাই ট্র্যাকার লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা দোজা এলান বলেন, ‘রক ব্যান্ড আর রক ফেস্ট ওতপ্রোতভাবে জড়িত। দেশের তরুণদের মাঝে রক সংগীত অনেক বেশি জনপ্রিয়। আমাদের এক একটি ব্যান্ড যতটা পরিশ্রম দিয়ে তাদের কাজ করে, কনসার্টে গান পরিবেশন করে সেটাই এমন ক্রেজের মূল কারণ। গত দুই কনসার্টে আমরা সাড়াজাগানো সফলতা পেয়েছি যেটার উৎসাহ দেয় শ্রোতাদের। দিনের শেষে এটাই বলতে পারি আমরা সফল।

অনুষ্ঠানটির স্ট্রিমিং পার্টনার ছিল জনপ্রিয় অ্যাপ টফি, পেমেন্ট পার্টনার বিকাশ, এক্সপেরিয়েন্স পার্টনার সুজুকি মটরবাইক, টিকেটিং পার্টনার গেট সেট রক, কমিউনিটি পার্টনার বাংলাদেশ ব্যান্ড মিউজিক ফোরাম কমিউনিটি, পিআর পার্টনার মিডিয়াকোয়েস্ট বাংলাদেশ, আইটি পার্টনার কোডিক্সেল। পুরো অনুষ্ঠানটি লাইভ-স্ট্রিম চলে স্ট্রিমিং পার্টনার দেশের সবচেয়ে জনপ্রিয় বিনোদন অ্যাপ টফিতে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।