ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

বিনোদন

ভারতের পর্দায় দেখা যাবে পাকিস্তানি সিনেমা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
ভারতের পর্দায় দেখা যাবে পাকিস্তানি সিনেমা

এক সময় ভারতীয় সিনেমাতে পাকিস্তানি শিল্পীদের দেখা গেলেও এখন আর দেখা যায় না। বর্তমানে দুই দেশের রাজনৈতিক দ্বন্দ্বে সংস্কৃতির আদান-প্রদান একেবারে নেই বললেই চলে।

এমনকি পাকিস্তানি কোনো সিনেমা মুক্তি দেওয়া হয় না দেশটিতে। দুই দেশের এমন আলোচনা-সমালোচনার ভেতরেই আবার নতুন করে আশা জাগাচ্ছে ‘জয়ল্যান্ড’।

ভারতে আগামী ১০ মার্চ মুক্তি পেতে যাচ্ছে নির্মাতা সায়িম সাদিকের প্রথম পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’। ইতোমধ্যে সিনেমাটির অফিশিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এ তথ্যটি জানানো হয়েছে।

২০২২ সালের ১৮ নভেম্বর ‘জয়ল্যান্ড’ পাকিস্তানে মুক্তির মুখ দেখে। তবে প্রথমে সিনেমার বিষয়বস্তু অত্যন্ত আপত্তিকর দাবি করে পাকিস্তান সরকার এর মুক্তি নিয়ে আপত্তি তুলে। পরে বিশ্বের বিভিন্ন দেশে এর প্রশংসা দেখে সিদ্ধান্ত বদলায় দেশটির সরকার।

সর্বশেষ কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটি প্রদর্শিত হয়ে ব্যাপক প্রশংসিত হয়। ‘জয়ল্যান্ড’র হাত ধরেই কান চলচ্চিত্র উৎসবে পাকিস্তানি সিনেমার অভিষেক হয়।

এবার সিনেমাটি ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে। ভারত ছাড়াও ‘জয়ল্যান্ড’ একাধারে স্পেন, আমেরিকা, সুইজারল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশে মুক্তি দেওয়া হচ্ছে।  

‘জয়ল্যান্ড’ চলচ্চিত্রের গল্পে উঠে এসেছে পাকিস্তানের লাহোরের একটি সাধারণ পরিবারের কাহিনি। যেখানে পিতৃতন্ত্রই শেষ কথা। সে পরিবারের কর্তা এবং বাকি সদস্যরা পুত্রসন্তানের জন্মের জন্য বিভিন্ন মানত করে থাকেন। কিন্তু তাদের আকাঙ্ক্ষা পূরণ হওয়ার আগেই পরিবারে নেমে আসে ভয়ঙ্কর ‘বিপর্যয়’।  

‘জয়ল্যান্ড’ নির্মাণ করেছেন সইম সাদিক। সিনেমার প্রধান চরিত্র হায়দারের ভূমিকায় অভিনয় করেছেন আলি জুনেজো। তার বিপরীতে বিবা’র ভূমিকায় রয়েছেন আলিনা খান। দুজনেই পাকিস্তানের চলচ্চিত্র জগতের জনপ্রিয় তারকা।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।