ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

বিনোদন

কোক স্টুডিও বাংলার দ্বিতীয় সিজন

তিন অঞ্চলের ভাষার বৈচিত্র্যে এলো ‘মুড়ির টিন’ 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
তিন অঞ্চলের ভাষার বৈচিত্র্যে এলো ‘মুড়ির টিন’ 

ইউটিউবভিত্তিক গানের আয়োজন ‘কোক স্টুডিও’র বাংলা ভার্সন শুরু হয়েছিল ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারি। ভাষার মাসে আঞ্চলিক ভাষার বৈচিত্র্যতা তুলে ধরে হাজং ও বাংলা ভাষার ফিউশনে এই শোয়ের প্রথম গান প্রকাশ হয়েছিল।

সেই গানের শিরোনাম ছিল হাজং ভাষায় ‘নাসেক নাসেক’ যার অর্থ ‘নাচো নাচো’। এর সঙ্গে যুক্ত করা হয়েছিল পরিচিত লোকসংগীত ‘দোল দোল দুলুনি’।

বছর ঘুরে আবারো ভাষার মাস ফেব্রুয়ারিতেই এলো ‘কোক স্টুডিও’র বাংলার দ্বিতীয় সিজনের প্রথম গান। আর এবারে গানেও তুলে ধরা হলো ভাষার বৈচিত্র্যতা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্রকাশ হয় ‘মুড়ির টিন’ শিরোনামের গানটি। মৌলিক এই গানটি চট্টগ্রাম, সিলেট ও খুলনা অঞ্চলের ভাষায়। এটি লিখেছেন রিয়াদ হাসান। সঙ্গে ব্যবহার করা হয়েছে র‍্যাপ গান। সিলেটি র‍্যাপ লিখেছেন পল্লব, খুলনার অংশ তৌফিক আহমেদ। এ গানটিতে কণ্ঠ দিয়েছেন রিয়াদ, পল্লব ও তৌফিক। গানটি মূলত লোকাল বাসের অসংগতি নিয়ে লেখা।  

গানটির বিষয়ে কোক স্টুডিও বাংলার সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব বলেন, ভাষার মাস ফেব্রুয়ারি। বাংলা ভাষা যেমন আমাদের সবাইকে এক করে, তেমনি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক বাংলা বচন, বাংলা ভাষাকে বৈচিত্র্যময়ও করে তোলে। তাই তো চাঁটগাইয়া, সিলেটি কিংবা খুলনা-যশোর এলাকার আঞ্চলিক বচন তাদের নিজের স্বকীয়তায় অনন্য। একটা সময় ছিল, যখন নিজের আঞ্চলিক বচনে কথা বললে সেটা নিয়ে ঠাট্টা করা হতো। কিন্তু মায়ের যে বচন শুনে মানুষ বড় হয়েছে, সেই বচনেই সে কথা বলবে এবং সেটাই বাংলা ভাষার বৈচিত্র্য ও সৌন্দর্য। সেজন্যই তো আমরা বরিশালের, রাজশাহীর কিংবা ময়মনসিংহের মতো মজার মজার বচন পেয়েছি।  

তিনি আরো বলেন, কোক স্টুডিও বাংলা ভাষার এই মাসে বাংলা ভাষার এই বৈচিত্র্যকে উদযাপন করতে চায় আপনাদের সবাইকে নিয়ে। তাই আমাদের কোক স্টুডিও বাংলার সিজন টু-এর প্রথম গান আঞ্চলিক বচনের বৈচিত্রকে ভালোবেসে উৎসর্গীকৃত। আশা করি সবার ভালো লাগবে।

গায়ক রিয়াদ হাসান বলেন, কোক স্টুডিও বাংলা-য় অংশ নেওয়া আমার জন্য একটি স্বপ্নের মতো ছিল। আশা করছি এই গান অনেকদিন ধরে সবার মুখে মুখে থাকবে ।

তৌফিক তার সাথে যোগ করেন, নতুন সিজন শুরু করার জন্য মুড়ির টিনের মতো চমৎকার গান আর হয় না।

পল্লব বলেন, কোক স্টুডিও-র মতো বড় একটি প্ল্যাটফর্মে সিলেট ও সিলেটি ভাষাকে সবার সামনে তুলে ধরার সুযোগ পেয়ে আমি খুবই আনন্দিত। এই গানের সুর সবার মনে দোলা দিয়ে যাবে বলে আমি আশাবাদী।

ঢাকার রবীন্দ্র সরোবর ও আমেরিকান ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) এলাকায় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (সাস্ট) গানটির উদ্বোধনী প্রদর্শনীর আয়োজন করা হয়। আয়োজনগুলোতে ১০,০০০ এর বেশি সংখ্যক মানুষ ‘মুড়ির টিনের’ তালে নেচে গেয়ে অংশ নেন এবং আনন্দ প্রকাশ করেন।

এর আগে, গেল ৩১ জানুয়ারি দ্বিতীয় সিজনের লোগো উন্মোচন করে ‘কোক স্টুডিও বাংলা’র ফেসবুক পেজে। সেখানে বলা হয়- অনেক অপেক্ষার পর আমরা আবার আসছি নতুন সিজন নিয়ে, নতুন গানের সঙ্গে। রেডি তো দ্বিতীয় সিজনের জন্য?

এরপর ১ ফেব্রুয়ারি একটি পারফরম্যান্সের ছোট্ট অংশ প্রকাশ করা হয়। যেখানে বিভিন্ন বাদ্যযন্ত্রশিল্পীর সঙ্গে এক ঝলক দেখা যায় অর্ণবকে।  

‘কোক স্টুডিও বাংলা’র প্রথম সিজনে ছিলো ১০টি গান। প্রায় সবগুলোই পেয়েছিলো শ্রোতাপ্রিয়তা। দ্বিতীয় সিজনে মোট ১৩টি গান থাকবে। তার মধ্যে বিশেষ চমক নিয়ে আসবেন রুনা লায়লা। তিনি ফিউশন আর নানানরকম বাজনার তালে গাইবেন তার কালজয়ী ‘মাসকালান্দার’ গানটি।

এছাড়া এবারের আয়োজনে থাকবে অর্ণব ও সুনিধি নায়েক দম্পতি গান। থাকবে প্রীতম হাসান, ফুয়াদ আল মুক্তাদীর, ইমন চৌধুরী, মেঘদলের গানও।

কোক স্টুডিও বাংলার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে উপভোগ করা যাবে সবগুলো গান। পাশাপাশি গানগুলো দেখা যাবে দীপ্ত টিভিতেও।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।